• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

চীনের সঙ্গে সম্পর্ককে ‘নতুন উচ্চতায়’ নিতে চান কিম

প্রকাশিত: জুলাই ২৯, ২০২৩, ০৮:৪৯ পিএম

চীনের সঙ্গে সম্পর্ককে ‘নতুন উচ্চতায়’ নিতে চান কিম

আন্তর্জাতিক ডেস্ক

বৈশ্বিক রাজনীতি থেকে প্রায় বিচ্ছিন্ন উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন। তবে তার দেশ প্রতিবেশী চীনের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ককে ‘নতুন উচ্চতায়’ নিয়ে যেতে চান। শনিবার উত্তর কোরিয়ার সরকারি বার্তাসংস্থা কেসিএনএ জানিয়েছে এ তথ্য।

কেসিএনএর প্রতিবেদন অনুসারে, উত্তর কোরিয়ার ৭০তম বিজয় দিবস উপলক্ষে দেশটিতে সফররত চীনের সরকারি প্রতিনিধি দলের সঙ্গে বৃহস্পতিবার বৈঠক করেছে কিম জং উনের নেতৃত্বাধীন একটি প্রতিনিধি দল। সেখানে নিজের এই আকাঙ্ক্ষা স্পষ্ট করেন কিম এবং চীনা প্রতিনিধি দলও এতে আন্তরিকভাবে সায় দিয়েছে।

‘জটিল আন্তর্জাতিক পরিস্থিতি মোকাবিলায় দুই দেশের সরকারি প্রতিনিধি দলের বৈঠকে আমাদের শীর্ষ নেতা কিম জং উন চীনের সঙ্গে উত্তর কোরিয়ার সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার আকাঙ্ক্ষা ব্যক্ত করেছেন। চীনের প্রতিনিধি দলও তাতে আন্তরিকভাবে সায় দিয়েছে,’ বলা হয়েছে কেসিএনএর শনিবারের প্রতিবেদনে।

দীর্ঘ চার বছরব্যাপী কোরিয়া যুদ্ধ শেষে ১৯৫০ সালের ২৭ জুলাই আনুষ্ঠানিকভাবে পৃথক হয় উত্তর ও দক্ষিণ কোরিয়া। তারপর থেকে এই দিনটিকে বিজয় দিবস হিসেবে পালন করে আসছে দেশটি।

চলতি বছর উত্তর কোরিয়ার বিজয় দিবসে চীন এবং রাশিয়ার সরকারি প্রতিনিধি দল উপস্থিত ছিলেন। রুশ প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু; আর সফররত চীনা প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন চীনে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সর্বোচ্চ ফোরাম পলিটব্যুরো কমিটির সদস্য লি হংঝং।

করোনা মহামারির পর এটিই উত্তর কোরিয়ায় বিদেশি সরকারি প্রতিনিধি দলের প্রথম সফর।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ