• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

পেছাতে পারে পাকিস্তানের জাতীয় নির্বাচন!

প্রকাশিত: আগস্ট ৮, ২০২৩, ০৬:৫৮ পিএম

পেছাতে পারে পাকিস্তানের জাতীয় নির্বাচন!

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের জাতীয় নির্বাচন পেছাতে পারে বলে মন্তব্য করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ।

সোমবার (৭ আগস্ট) জিও টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে রানা সানাউল্লাহ বলেন, চলতি বছরের নভেম্বরে পাকিস্তানে জাতীয় নির্বাচন অনুষ্ঠানের কথা থাকলেও দেশে নতুন আদমশুমারির কাজ শুরু হওয়ায় ভোট পিছিয়ে আগামী বছরের মার্চে হতে পারে। এছাড়া পাকিস্তানের নির্বাচন কমিশনকে (ইসিপি) নির্বাচনী এলাকার নতুন সীমানা নির্ধারণ করতে হবে।

সানাউল্লাহ আরও বলেন, ‍‍`আমার মতে, নতুন সীমানা নির্ধারণ করা সাংবিধানিক বাধ্যবাধকতা। সংবিধান অনুযায়ী একটি আদমশুমারির ভিত্তিতে দুটি সাধারণ নির্বাচন হতে পারে না। সেজন্য সংবিধান মেনে নতুন নির্বাচনী সীমানা নির্ধারণ এবং শুমারি প্রয়োজন।‍‍`

আগামী ১২ আগস্ট শেষ হবে শাহবাজ শরিফ সরকারের মেয়াদ। এরপর দেশটির ক্ষমতায় আসবেন তত্ত্বাবধায়ক সরাকার। কিন্তু কে তত্ত্বাবধায়ক সরকার হচ্ছেন, এ নিয়ে এখন পর্যন্ত কোনও তথ্য জানা যায়নি। এ বিষয়ে সাক্ষাৎকারে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এখন পর্যন্ত তত্ত্বাবধায়ক সরকার হিসেবে কাউকে চূড়ান্ত করা হয়নি। তবে মঙ্গলবারের মধ্যেই তত্ত্বাবধায়ক সরকারের নাম জানা যাবে।

তোশাখানা মামলায় ইসলামাবাদের একটি আদালত শনিবার ইমরানকে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন। রায়ের পরই লাহোর থেকে তাকে গ্রেফতার করা হয়। কারাদণ্ডপ্রাপ্ত সাবেক এ প্রধানমন্ত্রী নির্বাচনে অংশ নিতে পরবেন কি না তা এখনো ‍নিশ্চিত নয়।

নির্বাচন পিছিয়ে যাওয়ার পরিস্থিতি তৈরি হওয়ার পেছনে তাদের হাত নেই জানিয়ে শাহবাজ সরকারের পক্ষ থেকে বলা হয়, সাংবিধানিক প্রয়োজনেই সর্বশেষ আদমশুমারির অধীনে নির্বাচন হওয়া জরুরি।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ