• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

যুক্তরাজ্যে পঞ্চম দফায় ধর্মঘটে জুনিয়র চিকিৎসকরা

প্রকাশিত: আগস্ট ১২, ২০২৩, ০৩:০৪ এএম

যুক্তরাজ্যে পঞ্চম দফায় ধর্মঘটে জুনিয়র চিকিৎসকরা

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাজ্যে বেতন বাড়ানোর দাবিতে পঞ্চমবারের মতো ধর্মঘট শুরু করেছেন দেশটির জুনিয়র চিকিৎসকেরা। গত সপ্তাহেই এই ধর্মঘটের ডাক দেয়া হয়। শুক্রবার (১১ আগস্ট) থেকে চার দিনব্যাপী ধর্মঘট শুরু হয়েছে। খবর টিআরটি ওয়ার্ল্ডের।

প্রতিবেদনে বলা হয়েছে, বেতন বৃদ্ধি ও উন্নত কাজের পরিবেশের দাবিতে দেশজুড়ে পঞ্চম দফায় ধর্মঘটের ডাক দিয়েছেন ব্রিটিশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সদস্যরা।

এরই অংশ হিসেবে তারা শুক্রবার (১১ আগস্ট) সকাল ৭টা থেকে মঙ্গলবার (১৫ আগস্ট) পর্যন্ত চারদিন ক্লাস বর্জন করবেন জুনিয়র চিকিৎসকেরা। পাশাপাশি সেন্ট্রাল লন্ডনে বিক্ষোভ করবেন তারা।

এরই মধ্যে চলমান এই ধর্মঘট নিয়ে সতর্ক করে ব্রিটেনের জাতীয় স্বাস্থ্য পরিষেবা বলেছে, চার দিনব্যাপী এই ধর্মঘটের কারণে দেশটির কিছু পরিষেবা ব্যহত হতে পারে।

এর আগে গত মাসে ১৪ জুলাই থেকে ১৮ জুলাই ধর্মঘট পালন করেন জুনিয়র চিকিৎসকরা। তাদের দাবি, বেতন ৩৫ শতাংশ বৃদ্ধি করতে হবে। তবে ধারাবাহিক বিক্ষোভ ও ধর্মঘটের মুখে সরকার ৬ শতাংশ বেতন বাড়ানোর প্রস্তাব দেয়।

প্রস্তাব অনুযায়ী, তাদের আগের বেতনের সঙ্গে নতুন করে ১ হাজার ৫০০ ডলারের মতো যোগ হবে। বর্তমানে জুনিয়র চিকিৎসকরা ঘণ্টায় ২০ থেকে ৩০ পাউণ্ড আয় করেন। আর বছরে তাদের আয় গড়ে ৬৩ হাজার ডলার।

তবে সরকারের এই প্রস্তাবে রাজি হননি ব্রিটিশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের নেতারা। তারা বলেছেন, ঋষি সুনাক ইউনিয়নের সঙ্গে সরাসরি আলোচনা না করে এক তরফা সিদ্ধান্ত নিতে পারেন না। ব্রিটিশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বলা হয়েছে, তারা ৩৫ শতাংশ বেতন বৃদ্ধি চান। 

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ