• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সৌদি রাষ্ট্রদূতকে স্বাগত জানাল ফিলিস্তিন

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২৩, ০৬:০৬ পিএম

সৌদি রাষ্ট্রদূতকে স্বাগত জানাল ফিলিস্তিন

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

প্রথমবারের মতো ফিলিস্তিনে রাষ্ট্রদূত নিয়োগ দিয়েছে সৌদি আরব। নতুন এ রাষ্ট্রদূতকে সাদরে গ্রহণ করে স্বাগত জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। খবর রয়টার্সের।

শনিবার (১২ আগস্ট) কর্মকর্তারা বলেন, তারা এটিকে (রাষ্ট্রদূত নিয়োগ) ফিলিস্তিনের প্রতি সৌদি আরবের অটুট সমর্থন হিসেবেই দেখছেন।

সৌদি আরব একে ইসরাইলের সাথে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনের সম্ভাবনা হিসেবে বিবেচনা করছে। এতো দিন ফিলিস্তিনিদের কারণেই তারা দেশটিকে স্বীকৃতি দেয়নি।

তবে যুক্তরাষ্ট্রের উদ্যোগে সম্প্রতি একটি ঐতিহাসিক ‘মিডল ইস্ট’ চুক্তি সই হয়েছে। তাতে ইসরাইল-সৌদি আরব সম্পর্ক স্বাভাবিক করার কথাও উল্লেখ রয়েছে।

শনিবার ফিলিস্তিনি সংবাদ সংস্থা ওয়াফার খবরে বলা হয়, জর্ডানে একটি অনুষ্ঠানে ফিলিস্তিন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কূটনৈতিক উপদেষ্টা মাজদি আল-খালিদি সৌদি আরবের অনাবাসিক দূত হিসেবে রাষ্ট্রদূত নায়েফ আল-সুদাইরির পরিচয়পত্র হাতে পেয়েছেন।

আল-খালিদির বরাত দিয়ে ওয়াফা নিউজ লিখেছে, এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ, যা শক্তিশালী ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ককে আরও শক্তিশালী করতে অবদান রাখবে এবং দুদেশের ভ্রাতৃপ্রতিম জনগণকে এক সূত্রে আবদ্ধ করবে।

ফিলিস্তিনি বিশ্লেষক তালাল ওকাল বলেন, এ কূটনৈতিক নিয়োগ মানে অধিকৃত পশ্চিম তীরে একটি সরকারি সৌদি প্রতিনিধিত্ব অফিসের দিকে অর্ধেক পথ এগিয়ে যাওয়া।

একটি সার্বভৌম রাষ্ট্রে ফিলিস্তিনিদের অধিকারের প্রতি সমর্থন জানাতে সৌদি আরব যে প্রতিশ্রুতিবদ্ধ, রাষ্ট্রদূত নিয়োগকে তাতে অটল থাকার বার্তা বলেই মনে করেন এ বিশ্লেষক।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ