• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

চাঁদের পৃষ্ঠ থেকে ভিডিও পাঠাল চন্দ্রযান-৩

প্রকাশিত: আগস্ট ২৫, ২০২৩, ০৭:৫০ পিএম

চাঁদের পৃষ্ঠ থেকে ভিডিও পাঠাল চন্দ্রযান-৩

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

চাঁদের পৃষ্ঠ থেকে ভিডিও পাঠিয়েছে চন্দ্রযান-৩। চাঁদে সফল অবতরণের পর এই প্রথম রোভার প্রজ্ঞানের চাঁদের মাটি ছোঁয়ার ভিডিও প্রকাশ করল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। খবর এনডিটিভির।

শুক্রবার (২৫ আগস্ট) ইসরোর টুইটার অ্যাকাউন্ট থেকে ভিডিওটি শেয়ার করা হয়।

এক্স-এ (সাবেক টুইটার) ভিডিও শেয়ার করে ইসরো লিখেছে, ‘চন্দ্রযান-৩ রোভার কীভাবে ল্যান্ডার থেকে চন্দ্রপৃষ্ঠে নেমেছে।’ 

এদিন চাঁদের পৃষ্ঠে চন্দ্রযান-৩ রোভার প্রজ্ঞানের একটি ছবিও শেয়ার করেছে ইসরো।

বুধবার সন্ধ্যায় চন্দ্রযান-৩ সফলভাবে চাঁদে অবতরণ করে। এর মধ্য দিয়ে বিশ্বের চতুর্থ দেশ হিসেবে চন্দ্রপৃষ্ঠে সফলভাবে অবতরণের ইতিহাস গড়েছে ভারত।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো চন্দ্রযান-৩-এর অবতরণ দৃশ্য সরাসরি সম্প্রচার করেছে। এদিন কোটি কোটি মানুষ ঐতিহাসিক এই মুহূর্তের সাক্ষী হয়েছে। এ উপলক্ষে দেশটির সব স্কুল খোলা রাখা হয়। ব্রিকস সম্মেলনে দক্ষিণ আফ্রিকা থেকে ভার্চুয়ালি ইসরোর আয়োজনে যুক্ত হন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

গত ১৪ জুলাই চাঁদের উদ্দেশে যাত্রা শুরু করে চন্দ্রযান-৩। এরপর ৩৯ দিনে প্রায় ৩ লাখ কিলোমিটার পথ পাড়ি দিয়ে এটি চাঁদে পৌঁছায়। এ যানের সঙ্গে আছে একটি ল্যান্ডার, একটি রোভার ও একটি প্রোপালশন মডিউল। সব মিলিয়ে এর ওজন ৩ হাজার ৯০০ কেজি।

রোভার প্রজ্ঞান আগামী দুই সপ্তাহ ধরে চন্দ্রপৃষ্ঠের খনিজ গঠনের স্পেকট্রোমিটার বিশ্লেষণসহ একাধিক পরীক্ষা-নিরীক্ষা চালাবে বলে আশা করা হচ্ছে। এবারের অভিযানের লক্ষ্য হচ্ছে চাঁদে পানির উপস্থিতি সম্পর্কে আরও তথ্য জানা। যদি পর্যাপ্ত পানির উপস্থিতির প্রমাণ পাওয়া যায়, তাহলে তা হবে চাঁদের অন্যতম মহামূল্যবান খনিজ সম্পদ।

এর আগে ভারতের চন্দ্রযান-১ ও চন্দ্রযান-২ নামে দুটি অভিযান ব্যর্থ হয়।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ