• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

দেশের ইন্ডিয়া নাম বাদ দিচ্ছে মোদি সরকার?

প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২৩, ০৩:১৭ এএম

দেশের ইন্ডিয়া নাম বাদ দিচ্ছে মোদি সরকার?

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

বিরোধী দলগুলোর জোট ‘ইন্ডিয়া’র মোকাবিলায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন বিজেপি সরকার সরকারিভাবে দেশের ইংরেজি নাম ইন্ডিয়া বাদ দেয়ার প্রস্তুতি শুরু করেছে- দেশটির রাজনীতিতে এই আলোচনা এখন তুঙ্গে। এ নিয়ে ভারতীয় সংবাদমাধ্যমগুলোতেও তুমুল আলোচনা শুরু হয়েছে।

আসন্ন লোকসভা নির্বাচনে ক্ষমতাসীন বিজেপিকে উৎখাতে ২৮ দলীয় জোট গড়েছে বিরোধীরা। যার নাম দেয়া হয়েছে ‘ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্ট ইনক্লুসিভ অ্যালায়েন্স’। সংক্ষেপে ‘ইন্ডিয়া’। তবে ক্ষমতাসীন বিজেপি বিরোধী জোটের এই নামের ব্যাপারে আপত্তি জানিয়ে আসছে। এর কারণ ভারতের আরেক নাম ইন্ডিয়া।

এবার বিজেপি সরকার সেই ইন্ডিয়া নাম বাদ দেয়ার পরিকল্পনা করছে বলে খবর সামনে এলো। জি-২০ শীর্ষ সম্মেলন সামনে করে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর এক চিঠির কারণে এ নিয়ে ব্যাপক আলোচনা শুরু হয়েছে।

আগামী শনিবার (৯ সেপ্টেম্বর) নয়াদিল্লিতে শুরু হচ্ছে দুদিনব্যাপী জি-২০ শীর্ষ সম্মেলন। সম্মেলন উপলক্ষে ৯ সেপ্টেম্বর বিদেশি অতিথিদের সম্মানে একটি নৈশভোজের আয়োজন করছেন ভারতের রাষ্ট্রপতি।

‘ভারত মন্ডপম’–নামে সেই নৈশভোজের আয়োজনে যোগ দিতে রাষ্ট্রপতি যে চিঠি দিয়েছেন, তাতে ‘প্রেসিডেন্ট অব ইন্ডিয়া’র বদলে লেখা হয়েছে ‘প্রেসিডেন্ট অব ভারত’।

জি-২০ সম্মেলনের সপ্তাহ খানেক পরই আগামী ১৮ সেপ্টেম্বর থেকে লোকসভার বিশেষ অধিবেশন বসতে চলেছে। এই অধিবেশনেই ভারতের ইংরেজি নাম বদলে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যমে ‘এই সময়’ জানায়, মোদি সরকার সেপ্টেম্বরের বিশেষ অধিবেশনে একটি প্রস্তাব পেশ করতে পারে। যেখানে বলা হবে, এবার থেকে আর দেশের নাম ইন্ডিয়া নয়, ভারত হিসেবে চিহ্নিত করা হোক।

এদিকে মোদি সরকারের দেশের ইংরেজি নাম বদলানোর এই তোড়জোড়ের কঠোর নিন্দা জানিয়েছে বিরোধীরা। মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‍‍`আজ তারা (কেন্দ্রীয় বিজেপি সরকার) দেশের নাম বদলে দিচ্ছে‍‍`।

জি-২০ আমন্ত্রণপত্রের উল্লেখ করে তৃণমূল নেত্রীর দাবি, ‍‍`জি-২০-র নৈশভোজের আমন্ত্রনপত্রে লেখা রয়েছে ‍‍`ভারত‍‍`। ভারত তো আমরা এমনিতেই বলি, এতে নতুন কী রয়েছে। ইংরেজিতে ইন্ডিয়া, হিন্দিতে ভারত। ইন্ডিয়া নামে সারা বিশ্ব আমাদের চেনে। হঠাৎ এমন কী হল যে দেশের নাম বদলে দিতে হচ্ছে।’

কংগ্রেস নেতা জয়রাম রমেশ বলেছেন, ‍‍`তাহলে খবরটা সত্যি ছিল। রাষ্ট্রপতি ভবনের তরফে আগামী ৯ সেপ্টেম্বর জি-২০ সম্মেলনের নৈশভোজের একটি নিমন্ত্রণপত্র পাঠানো হয়েছে। যেখানে ‘প্রেসিডেন্ট অফ ইন্ডিয়া’ লেখা নেই। যা সাধারণভাবে থাকার কথা। বদলে লেখা রয়েছে ‘প্রেসিডেন্ট অফ ভারত’। বিষয়টি তাৎপর্যপূর্ণ।‍‍`

জয়রাম রমেশ আরও বলেন, ‍‍`সংসদের ১ নম্বর ধারা অনুযায়ী, ভারত অর্থাৎ ইন্ডিয়া হল ইউনিয়ন অফ স্টেটস। কিন্তু এবার এই ইউনিয়ন অফ স্টেটস ধ্বংসের মুখে।‍‍` জবাবে বিজেপির সভাপতি জেপি নাড্ডা বলেন, ‍‍`কংগ্রেসের সব কিছু নিয়ে কেন আপত্তি? দেশের গর্বের সঙ্গে জড়িত সমস্ত ইস্যুগুলো নিয়েই সমস্যা দেখে তারা।‍‍` 

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/
 

আর্কাইভ