• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

প্রাকৃতিক দুর্যোগের কবলে বিশ্ব, ব্রাজিলেই ২২ জনের মৃত্যু

প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২৩, ০৩:৪৪ পিএম

প্রাকৃতিক দুর্যোগের কবলে বিশ্ব, ব্রাজিলেই ২২ জনের মৃত্যু

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত হয়ে পড়েছে বিশ্বের বিভিন্ন দেশ। সাইক্লোন ও ভারি বৃষ্টিতে ব্রাজিলে অন্তত ২২ জনের মৃত্যু হয়েছে। বন্যা দেখা দিয়েছে স্পেন, গ্রিস, বুলগেরিয়া ও তুরস্কে; মিলেছে প্রাণহানির খবরও। অন্যদিকে তাইওয়ানের পর চীনের দক্ষিণ-পূর্বাঞ্চলে আঘাত হেনেছে টাইফুন ‘হাইকুই’। নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে সেখানকার ১ লাখ ১৪ হাজারের বেশি বাসিন্দাকে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, তাইওয়ানকে লন্ডভন্ড করার পর মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) স্থানীয় সময় ভোর ৫টার দিকে চীনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ফুজিয়ান উপকূলে আঘাত হানে টাইফুন ‘হাইকুই’। এতে ভারি বৃষ্টিপাতের পাশাপাশি দেখা দিয়েছে ভয়াবহ বন্যা। তলিয়ে গেছে ঘরবাড়ি, রাস্তাসহ প্রদেশটির বিভিন্ন শহর। জলাবদ্ধতায় চরম ভোগান্তিতে পড়েছেন স্থানীয়রা। তাদের সাহায্য এগিয়ে এসেছে উদ্ধারকারী দল।

হাইকুইয়ের প্রভাবে পানির নিচে ফুজিয়ান প্রদেশের আরেক শহর ঝাংঝৌ। ডুবেছে একের পর একর ফসলি জমি। এরইমধ্যে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে এক লাখের বেশি বাসিন্দাকে। দুর্ঘটনা এড়াতে মাছ ধরার নৌকাগুলোকে নোঙর করার নির্দেশ দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। 

এদিকে, স্পেনের মাদ্রিদে প্রবল বৃষ্টিতে প্রাণহানির পাশাপাশি কয়েকজন নিখোঁজের খবর পাওয়া গেছে। কর্তৃপক্ষ জানায়, বৈরী আবহাওয়ায় রাস্তা-ঘাট বন্ধ হওয়ার সঙ্গে সঙ্গে বিঘ্নিত হয়েছে ট্রেন চলাচল।

ভারি বৃষ্টিতে বন্যা দেখা দিয়েছে গ্রিসের মধ্য ও পশ্চিমাঞ্চলেও। এতে কয়েকজন হতাহতের খবর পাওয়া গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ঘরবাড়ি ও যানবাহন। গ্রিসের পাশাপাশি তুরস্ক ও বুলগেরিয়াতেও দেখা দিয়েছে বন্যা। মিলেছে হতাহতের খবর।

অন্যদিকে, সাইক্লোনের প্রভাবে দেখা দেয়া বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়েছে ব্রাজিলের দক্ষিণাঞ্চল। ডুবে গেছে বেশ কয়েকটি শহর। পানিবন্দি হয়ে পড়েছেন কয়েক লাখ মানুষ। ভয়াবহ বন্যায় এখন পর্যন্ত অন্তত ২২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ