• ঢাকা শনিবার
    ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

বেতনের এক পয়সাও নেন না, কারণ জানালেন মমতা

প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২৩, ০৫:৩৭ পিএম

বেতনের এক পয়সাও নেন না, কারণ জানালেন মমতা

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

সংসদ সদস্য ও মন্ত্রীদের বেতন-ভাতা বাড়ানো নিয়ে বড় ঘোষণা দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি জানান, আগের মতোই সংসদ সদস্য ও মন্ত্রী হিসেবে এক পয়সাও নেবেন না তিনি।

গতকাল বৃহস্পতিবার বিধানসভায় এ ঘোষণা দেন মমতা।

মুখ্যমন্ত্রী বলেন, ‘আমাদের রাজ্যের সংসদ সদস্যদের বেতন দেশের মধ্যে সবচেয়ে কম। তাই আমাদের সরকার তাদের বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।’

মূলত তিন স্তরে বেতন বৃদ্ধি করা হয়েছে সংসদ সদস্য-মন্ত্রীদের। সংসদ সদস্যদের মোট ভাতাসহ বেতন ছিল ৮১ হাজার টাকা। তা বেড়ে হয়েছে ১ লাখ ২১ হাজার টাকা। প্রতি মন্ত্রীদের মোট ভাতাসহ বেতন ছিল ১ লাখ ৯ হাজার ৯০০ টাকা।  তা বেড়ে দাঁড়াল ১ লাখ ৪৯ হাজার ৯০০ টাকা। পূর্ণ মন্ত্রীদের মোট ভাতাসহ বেতন ছিল ১ লাখ ১০ হাজার টাকা, যা বেড়ে হলো ১ লাখ ৫০ হাজার টাকা।

জানা যায়, বিধানসভা অধিবেশন শেষ হওয়ার পরে মমতা জানিয়েছেন, তিনি সাবেক সংসদ সদস্য হিসেবে পেনশন বাবদ এক লাখ টাকা পান। কিন্তু সেই বেতন তিনি নেন না। তিনি জানান, তার বই বিক্রির স্বত্ব বাবদ যে টাকা তিনি পান, তা দিয়ে তার চলে যায়।

এদিকে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় জানান, সবার বেতন বাড়ল, শুধু মুখ্যমন্ত্রী নিজে নিলেন না, এ কেমন করে হয়! তিনি বলেন, ‌‘আপনি বেতন নেন না, সেটা আপনার মহানুভবতা। কিন্তু সংশোধনটা আপনার ক্ষেত্রে হলেও ভালো হতো। অন্তত খাতায়-কলমে। নইলে ঠিক দেখায় না।’ সেই প্রস্তাব খারিজ করে দেন মমতা।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ