• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ভারতীয় ভিসা পরিষেবা স্থগিত করল কানাডা, উত্তেজনা তুঙ্গে

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৩, ০৭:০২ পিএম

ভারতীয় ভিসা পরিষেবা স্থগিত করল কানাডা, উত্তেজনা তুঙ্গে

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

বড় ধরনের কূটনৈতিক বিরোধের মধ্যেই এবার কানাডায় ভারতীয় সব ভিসা পরিষেবা স্থগিত করা হয়েছে। এমন পদক্ষেপের ফলে ভারত ও কানাডার মধ্যে চলমান বিরোধ আরও বাড়বে বলে মনে করছেন বিশ্লেষকরা।

সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ‘প্রক্রিয়াগত কারণ’ দেখিয়ে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ভারতের সব ভিসা পরিষেবা স্থগিত করেছে কানাডা সরকার।

ভিসা আবেদন পরিচালনাকারী প্রতিষ্ঠান বিএলএস ইন্টারন্যাশনালের ওয়েবসাইটে দেয়া এক পোস্টেও বলা হয়েছে, প্রক্রিয়াগত কারণে ২১ সেপ্টেম্বর থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত কানাডায় ভারতীয় ভিসা পরিষেবা স্থগিত থাকবে।

এদিকে চলমান উত্তেজনার মধ্যেই কানাডায় আরেক শিখ নেতাকে গুলি করে হত্যার ঘটনা ঘটেছে। বুধবার (২০ সেপ্টেম্বর) অজ্ঞাত বন্দুকধারীর হামলায় সুখদুল সিং নামে খালিস্তানপন্থি ওই নেতা নিহত হন। তিনি সুখা দুনেকি নামেও পরিচিত।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সকালে ভারতীয় গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া। সুখদুল সিং কানাডায় খালিস্তান আন্দোলনের অন্যতম নেতা ছিলেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

যদিও আনুষ্ঠানিকভাবে বিষয়টি এখনও নিশ্চিত করেনি কানাডার আইনশৃঙ্খলা বাহিনী।

সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, খালিস্তানি ‘সন্ত্রাসী’ সুখদুল সিং নিজ দলের প্রতিপক্ষের সহিংসতায় নিহত হয়েছেন। তিনি ভারতের পাঞ্জাবের জেলা শহর মোগার ‘ক্যাটাগরি এ’ সন্ত্রাসী হিসবে তালিকাভুক্ত ছিলেন, যিনি ২০১৭ সালে জাল পাসপোর্টে কানাডায় পালিয়ে যান। 

অন্যদিকে, সুখদুল সিংকে হত্যার দায় স্বীকার করেছেন কারাবন্দী আলোচিত গ্যাংস্টার লরেন্স বিষ্ণুই। 

খালিস্তানপন্থি নেতা অর্শদীপ দাল্লার ঘনিষ্ঠ সহযোগী ছিলেন সুখদুল সিং। এছাড়া বুধবার ভারতের সন্ত্রাসবিরোধী সংস্থা এনআইএ খালিস্তান এবং কানাডার সঙ্গে সম্পৃক্ত ৪৩ জন ‘গ্যাংস্টারের’ যে তালিকা প্রকাশ করেছে, সেখানেও নাম রয়েছে সুখদুল সিংয়ের।

শিখ নেতা হারদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ড ইস্যুতে ভারত ও কানাডার প্রকাশ্য দ্বন্দ্বের মধ্যেই আরেক শিখ নেতাকে হত্যার এই ঘটনা ঘটল। এর ফলে দেশ দুটির মধ্যে বিরোধ আরও বাড়বে বলেই মনে করছেন বিশ্লেষকরা। কারণ, এরইমধ্যে পাল্টাপাল্টি কূটনীতিক বহিষ্কার এবং ভ্রমণ নিষেধাজ্ঞার মাধ্যমে ভারত-কানাডার সম্পর্ক তলানিতে ঠেকেছে।

চলতি বছরের জুনে কানাডার ব্রিটিশ কলম্বিয়ার একটি শিখ মন্দিরের বাইরে অজ্ঞাতপরিচয় মুখোশধারীদের গুলিতে নিহত হন হারদীপ সিং নিজ্জার। ভারতে শিখদের আলাদা খালিস্তান রাষ্ট্রের দাবির আন্দোলনের অন্যতম বড় নেতা ছিলেন ভারতীয় বংশোদ্ভূত কানাডার নাগরিক হারদ্বীপ।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ