• ঢাকা মঙ্গলবার
    ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

বিদেশে গ্রেপ্তার হওয়া ভিক্ষুকদের ৯০ ভাগই পাকিস্তানি

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২৩, ০১:০৩ এএম

বিদেশে গ্রেপ্তার হওয়া ভিক্ষুকদের ৯০ ভাগই পাকিস্তানি

আন্তর্জাতিক ডেস্ক

ভিক্ষাবৃত্তি অনেক দেশেই নিষিদ্ধ। কোনো কোনো দেশে ভিক্ষুকদের বিরুদ্ধে গ্রেপ্তার অভিযানও পরিচালনা করা হয়। সাম্প্রতিক একটি পরিসংখ্যান অনুযায়ী, বিভিন্ন দেশে গ্রেপ্তার হওয়া ভিক্ষুকদের ৯০ ভাগই পাকিস্তানি। 

আজ বৃহস্পতিবার পাকিস্তানি সংবাদমাধ্যম ‘ডন’-এর বরাত দিয়ে দ্য ইকোনমিক টাইমস এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল বুধবার প্রবাসী পাকিস্তানিদের জন্য নিবেদিত একটি স্থায়ী সিনেট কমিটিকে অবহিত করা হয় যে, পাকিস্তান থেকে বিদেশে পাড়ি জমানো ভিক্ষুকের সংখ্যা দিন দিন বাড়ছে। আর এমনটি ঘটছে মূলত মানব পাচারের মধ্য দিয়ে। 

দেশের বাইরে যাওয়া দক্ষ ও অদক্ষ শ্রমিকের বিষয়ে একটি আলোচনায় সিনেট প্যানেলের কাছে ভিক্ষুকদের বিষয়টি অবহিত করেন পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব জুলফিকার হায়দার। বিস্ময় প্রকাশ করে তিনি বলেন, ‘বিদেশের মাটিতে গ্রেপ্তার হওয়া ভিক্ষুকদের ৯০ ভাগই পাকিস্তান বংশোদ্ভূত।’ 

প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের অনেক ভিক্ষুকই হজ কিংবা মাজার জিয়ারতের কারণ দেখিয়ে ভিসা সংগ্রহ করে সৌদি আরব, ইরান ও ইরাকে প্রবেশ করেন। এসব দেশে ভিক্ষুক ছাড়াও সম্প্রতি পুণ্যস্থানগুলোর আশপাশ থেকে গ্রেপ্তার করা পকেটমারদের বেশির ভাগই পাকিস্তানি।

জুলফিকার হায়দার জানান, কিছুদিন ধরে এ ধরনের প্রতারকেরা জাপানকে নতুন সহজ গন্তব্য হিসেবে বেছে নিচ্ছে।

দেশের রেমিট্যান্স প্রবাহে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা প্রবাসী দক্ষ কর্মীদের প্রশংসা করে জুলফিকার জানান, সৌদি আরব বর্তমানে অদক্ষ কর্মীর চেয়ে দক্ষ কর্মী নেওয়ার বিষয়ে বেশি জোর দিয়েছে। আর পাকিস্তানে ৫০ হাজার ইঞ্জিনিয়ার বেকার বসে আছে।
 

জেকেএস/
 

আর্কাইভ