• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ইউক্রেনে সহায়তা অব্যাহত রাখার ঘোষণা বাইডেনের

প্রকাশিত: অক্টোবর ৩, ২০২৩, ০৭:১৭ পিএম

ইউক্রেনে সহায়তা অব্যাহত রাখার ঘোষণা বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের জন্য মার্কিন সহায়তা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এমনকি মার্কিন মিত্ররা তার এই প্রতিশ্রুতির ওপর ভরসা রাখতে পারে বলেও জানিয়েছেন তিনি। এদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ইউক্রেনের বিজয় আসবেই বলে উল্লেখ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

শাটডাউন এড়াতে দেশটির কংগ্রেসে পাশ হওয়া বাজেট চুক্তিতে ইউক্রেনকে আরো ‘সামরিক তহবিল’ দেওয়ার বিষয়টি বাদ দেওয়ার পর ইউক্রেনের মার্কিন সহায়তা অব্যাহত রাখার প্রতিশ্রুতির কথা ফের উল্লেখ করেন প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার  বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, কংগ্রেসে শেষ মুহূর্তের বাজেট চুক্তি থেকে কিয়েভের জন্য আরো সামরিক তহবিল বরাদ্দের বিষয়টি বাদ দেওয়ার পর ইউক্রেনে মার্কিন ‘সহায়তা’ অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন কংগ্রেসে পাশ হওয়া আগামী ৪৫ দিনের জন্য তহবিলটিতে কিয়েভকে সহায়তার প্যাকেজ নেই। এ নিয়ে প্রশ্ন উঠেছে যে দেশটির জন্য বাজেট কমিয়ে আনছে কিনা ওয়াশিংটন। কিন্তু কিয়েভের জন্য প্রতিশ্রুতির ৬০০ কোটি ডলারের সামরিক সহায়তা অন্তর্ভুক্ত না করা নিয়ে দেখা দিয়েছে জটিলতা। যা হোয়াইট হাউজের সর্বোচ্চ অগ্রাধিকার তালিকায় রয়েছে।

ইউক্রেনের জন্য বড় বাজেটের বিরুদ্ধে শক্ত অবস্থানে মার্কিন প্রতিনিধি পরিষদ। বিশেষ করে কট্টরপন্থি রিপাবলিকানরা এর ঘোর বিরোধী। তারা এই যুদ্ধে বাইডেনের ফর্মুলা নিয়েও প্রশ্ন তুলেছেন প্রতিনিধি পরিষদের সদস্যরা। এমন বাস্তবতায় ইউক্রেন যুদ্ধে তহবিল সংগ্রহ প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, যুক্তরাষ্ট্রের সমর্থনের ওপর আস্থা রাখতে পারে ইউক্রেন। 

তিনি আরো বলেন, আমরা কোনো অবস্থাতেই ইউক্রেনের প্রতি মার্কিন সমর্থনকে বাধাগ্রস্ত হতে দিতে পারি না। আমাদের মার্কিন মিত্রদের আশ্বস্ত করতে চাই, আপনারা আমাদের সমর্থনের ওপর আস্থা রাখতে পারেন, আমরা ইউক্রেন থেকে সরে যাব না। ২০২২ সালের জানুয়ারিতে রাশিয়া ইউক্রেনে পূর্ণাঙ্গ সামরিক অভিযান শুরুর পর রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনকে এখন পর্যন্ত প্রায় ৪ হাজার ৬০০ কোটি মার্কিন ডলারের সামরিক সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। গত কয়েক মাসে কিয়েভের জন্য অত্যাধুনিক অস্ত্র ও সামরিক সরঞ্জাম পাঠিয়েছে বাইডেন প্রশাসন। জানা গেছে, আরো ২ হাজার ৪০০ কোটি ডলারের প্যাকেজের জন্য আবেদন রয়েছে হোয়াইট হাউজের পক্ষ থেকে। গত রবিবার পাশ হওয়া বিলে এটি না থাকায় নতুন করে উত্থাপনের প্রয়োজন পড়বে।

এদিকে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ গড়াল ৫৮৬ দিনে। এই লড়াইয়ে কোনো পক্ষই ছেড়ে কথা বলছে না। ফলে সময়ের সঙ্গে প্রাণহানি ও ক্ষয়ক্ষতি বাড়ছে। এই বাস্তবতায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ‘রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনের বিজয় আসবেই। ইউক্রেনীয় নিহত সেনাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রতিরক্ষা দিবসে আয়োজিত অনুষ্ঠানে দেওয়া ভাষণে জেলেনস্কি যুদ্ধ অব্যাহত থাকায় ‘ঐক্য ও আশাবাদে’র ওপর জোর দেন। তিনি বলেন, ‘আমাদের ঐক্য অবশ্যই আমাদের ভূখণ্ড থেকে দখলদারদের বিতাড়িত করতে সক্ষম হবে। ইউক্রেনের মাটি থেকে রুশ বাহিনীকে পরাজিত করতে কয়েক মাস পালটা আক্রমণ চালাচ্ছে কিয়েভ। হামলায় মস্কোর ব্যাপক ক্ষয়ক্ষতির দাবি করেছে জেলেনস্কির প্রতিরক্ষা বাহিনী। সামরিক সরঞ্জাম, গোলাবারুদ ও খাদ্যসংকটে রুশ সেনারা। কিন্তু রাশিয়ার দাবি, ইউক্রেনের চলমান পালটা হামলা পুরোপুরি ব্যর্থ।

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ