• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

হামাস বিনা কারণে ইসরাইলে হামলা করেনি: জাতিসংঘ মহাসচিব

প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২৩, ০৪:১৪ পিএম

হামাস বিনা কারণে ইসরাইলে হামলা করেনি: জাতিসংঘ মহাসচিব

ছবি: সংগ্রহীত

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস বিনা কারণে ইসরাইলে হামলা করেনি বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। মঙ্গলবার (২৪ অক্টোবর) জাতিসংঘের নিরাপত্তা পরিষদে তিনি এ মন্তব্য করেন।ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

 

জাতিসংঘ মহাসচিব বলেন, গত ৫৬ বছর ধরে ইসরাইলের দখলদারিত্বের কারণেই হামাস এ হামলা চালিয়েছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের উদ্দেশে গুতেরেস বলেন, 

ফিলিস্তিনিদের অভিযোগগুলো যেমন হামাসের আক্রমণের বৈধতা দিতে পারে না, তেমনি হামাসের আক্রমণের জন্য ফিলিস্তিনিদের ওপর হামলাকেও বৈধতা দেয়া যায় না।

জাতিসংঘপ্রধান বলেন, এ ধরনের একটি গুরুত্বপূর্ণ মুহূর্তে বেসামরিক নাগরিকদের সম্মান ও সুরক্ষার মৌলিক নীতিগুলোর বিষয়ে পরিষ্কার হওয়া অত্যন্ত জরুরি।

 

তিনি বলেন, তারা দেখেছে তাদের ভূখণ্ড স্থিরভাবে গ্রাস করা হয়েছে, তারা সহিংসতায় জর্জরিত হয়েছে, তাদের অর্থনীতির গলা টিপে ধরা হয়েছে, তাদের বাস্তুচ্যুত করা হয়েছে এবং বাড়িঘর ভেঙে ফেলা হয়েছে। এ সমস্যার যে রাজনৈতিক সমাধানের আশা তাদের ছিল, সেটি হারিয়ে যাচ্ছে।

এদিকে, গুতেরেস নিরাপত্তা পরিষদে এমন মন্তব্যের পর ইসরাইল জাতিসংঘ মহাসচিবের তাৎক্ষণিক পদত্যাগ দাবি করেছে।

 

জাতিসংঘে নিযুক্ত ইসরাইলের দূত গিলাড ইরদান এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে গুতেরেসের পদত্যাগের দাবি জানিয়ে বলেন, ‘আমি তাকে এ মুহূর্তে পদত্যাগের আহ্বান জানাচ্ছি। ইসরাইলের জনগণ ও ইহুদিদের বিরুদ্ধে চালানো সবচেয়ে জঘন্য অপরাধের প্রতি যারা সহানুভূতি দেখায়, তাদের সঙ্গে কথা বলার কোনো কারণ ও যৌক্তিকতা নেই।’

 

 

সাজেদ/

আর্কাইভ