• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

রাশিয়ায় পৌঁছেছে উ. কোরিয়ার অস্ত্রবাহী ১ হাজার কনটেইনার

প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২৩, ০২:৪৯ পিএম

রাশিয়ায় পৌঁছেছে উ. কোরিয়ার অস্ত্রবাহী ১ হাজার কনটেইনার

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের বিরুদ্ধে লড়াইয়ের জন্য উত্তর কোরিয়ার কাছে অস্ত্র সাহায্য চেয়েছিল রাশিয়া। পুতিনের এ ডাকে সাড়াও দিয়েছে উত্তর কোরিয়া। পারমাণবিক শক্তিসমৃদ্ধ দেশটি রাশিয়াকে অস্ত্র দিয়ে সাহায্য করছে। বৃহস্পতিবার এক বিবৃতিতে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, গত কয়েক সপ্তাহে উত্তর কোরিয়া থেকে রাশিয়ায় ১ হাজারেরও বেশি অস্ত্রবাহী কনটেইনার পাঠানো হয়েছে।

ব্রিটিশ গোয়েন্দারা আশঙ্কা করছেন, যদি এ ধারা চলতে থাকে তাহলে রাশিয়ায় অন্যতম বড় অস্ত্র সরবরাহকারী দেশে পরিণত হবে উত্তর কোরিয়া। এ ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে দক্ষিণ কোরিয়া, জাপান এবং যুক্তরাষ্ট্র। তবে সিউলে রয়টার্স বার্তা সংস্থার ব্যুরো রাশিয়া এবং উত্তর কোরিয়া ইউক্রেনের বিরদ্ধে অস্ত্র হস্তান্তরের বিষয়টি অস্বীকার করেছে। এদিকে ওয়াশিংটন এবং গবেষকরা বলেছেন যে, দুটি দেশের বন্দরের মধ্যে অস্ত্রসহ কনটেইনার বহনকারী জাহাজের চলাচল দেখায়।

যদিও চালানের বিষয়বস্তু নিশ্চিত করা সম্ভব হয়নি। বিবৃতিতে বলা হয়েছে, ‘প্রজাতন্ত্র কোরিয়া, যুক্তরাষ্ট্র এবং জাপান ইউক্রেনের সরকার ও জনগণের বিরুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়ান ফেডারেশনকে ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অফ কোরিয়া (ডিপিআরকে) দ্বারা সামরিক সরঞ্জাম এবং যুদ্ধাস্ত্র সরবরাহের তীব্র নিন্দা করে।’ 

ব্রিটিশ গোয়েন্দারা জানিয়েছেন, কি শর্তে উত্তর কোরিয়া রাশিয়ায় অস্ত্র দিতে সম্মত হয়েছে সেটি নিশ্চিত নয়। তবে এক্ষেত্রে বেশ কয়েকটি দিক থাকতে পারে। হতে পারে রাশিয়া উত্তর কোরিয়াকে অর্থনৈতিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে। আবার হতে পারে মহাকাশ গবেষণায় তারা সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে। 
 

আর্কাইভ