• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

পাকিস্তানে নওয়াজ শরিফের ফেরার ঘটনায় কড়া সমালোচনা করলেন ইমরান খান

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২৩, ০৪:৩৯ পিএম

পাকিস্তানে নওয়াজ শরিফের ফেরার ঘটনায় কড়া সমালোচনা করলেন ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দেশে ফেরার ঘটনার পর দেশটির বিচার ব্যবস্থার কড়া সমালোচনা করেছেন পিটিআই প্রধান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তানে চলমান সব ঘটনাকে তিনি আইনের উপহাস বলে মন্তব্য করেছেন।

শুক্রবার জাতির উদ্দেশে বিবৃতিটি তার অফিশিয়াল এক্স হ্যান্ডেলে পোস্ট করা হয়েছে। খবর জিও নিউজের।

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান তার দেশের বিচার ব্যবস্থা সম্পূর্ণ পতনের দিকে বলে নিন্দা করেছেন এবং পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) সুপ্রিমো নওয়াজ শরিফের দেশে প্রত্যাবর্তনকে লন্ডনের ‘চুক্তি’ বাস্তবায়ন বলে অভিহিত করেছেন।

বিবৃতিটি মূলত তার পরিবারের মাধ্যমে ২৪ অক্টোবর জারি করা হয়েছিল তবে শুক্রবার (২৭ অক্টোবর) পিটিআই প্রধানের অফিসিয়াল এক্স হ্যান্ডেল থেকে টুইট করা হয়েছে। গত বছরের এপ্রিলে সংসদীয় ভোটের মাধ্যমে ক্ষমতা থেকে অপসারণ করা হয়েছিল ইমরান খানকে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘আমার পাকিস্তানিরা! গত কয়েক দিনে, আমরা আইনের সম্পূর্ণ প্রহসন প্রত্যক্ষ করেছি। আজ যা ঘটছে তা কেবল একটি লন্ডন পরিকল্পনার বাস্তবায়ন নয় বরং লন্ডন ‘চুক্তি’ যা একজন কাপুরুষ পলাতক এবং দুর্নীতিবাজ অপরাধী ও তার সহায়তাকারীদের মধ্যে স্বাক্ষরিত হয়েছিল।’

২১ অক্টোবর লন্ডনে চার বছরের স্ব-আরোপিত নির্বাসন থেকে নওয়াজের স্বদেশ প্রত্যাবর্তনের ছয় দিন পরে বিবৃতিটি প্রকাশ করা হয়েছে।

তিনবারের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে দুটি দুর্নীতি মামলায় প্রতিরক্ষামূলক জামিন দিয়ে এবং আরেকটি মামলায় গ্রেফতারি পরোয়ানা স্থগিত করে তার দেশে ফেরার পথ আরও মসৃণ করা হয়েছিল।

পিএমএলএন নেতাকে মুক্তি দেওয়ায় দুঃখ প্রকাশ করে ইমরান খান বলেছেন, ‘একজন দোষী সাব্যস্ত অপরাধীকে ক্লিন চিট দিয়ে রাজনীতিতে ফিরে আসার একমাত্র উপায় হল রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করা। আর তাই, আমরা যা দেখছি তা হল আমাদের বিচার ব্যবস্থার সম্পূর্ণ পতন।’

পিটিআই চেয়ারম্যান আরও বলেছেন, ‘আমার পাকিস্তানিরা! অনুগ্রহ করে মনে রাখবেন, আমার বিরুদ্ধে সমস্ত মামলা সম্পূর্ণ ভুয়া এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত, শুধু নির্বাচনের পরে বা নির্বাচনের পরে আরও অনেক সময় পর্যন্ত আমাকে কারাগারে রাখার জন্য এসব করা হচ্ছে। যাইহোক, আমার জাতির ক্রমবর্ধমান রাজনৈতিক সচেতনতা এবং বদ্ধ ঘরের ষড়যন্ত্রের বিরুদ্ধে ক্রমবর্ধমান প্রতিরোধ তাদের মধ্যে ভয় ঢুকিয়েছে।’

কারাগারে থাকাকালীন স্বাস্থ্যের অবস্থার কথা উল্লেখ করে ইমরান খান বলেন, ‘এই মুহূর্তে আমি শারীরিকভাবে সুস্থ। আমার শরীর দুর্বল হয়ে যদি খারাপ অবস্থার দিকে যায় তা আমি টের পাব।’ তাকে জেলে বিষ প্রয়োগ করা হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন।

তবে তিনি জনগণকে তাদের সংগ্রাম চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়ে বলেছেন, দলের নেতৃত্বকে নির্বাচনের প্রচার শুরু করার পরামর্শ দেওয়া হয়েছে।

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ