• ঢাকা মঙ্গলবার
    ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

ফিলিপাইনে ভূমিকম্পের পর জাপানে ৪০ সেন্টিমিটার উচ্চতার সুনামি

প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২৩, ০৬:৫৮ পিএম

ফিলিপাইনে ভূমিকম্পের পর জাপানে ৪০ সেন্টিমিটার উচ্চতার সুনামি

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিপাইনের মিন্দানাও দ্বীপে ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের পর জাপানে ৪০ সেন্টিমিটার (এক দশমিক ৩ ফুট) উচ্চতার সুনামি আঘাত হেনেছে। রোববার দেশটির রাজধানী টোকিও থেকে প্রায় ২৯০ কিলোমিটার দক্ষিণে হাচিজোজিমা দ্বীপে এই সুনামি আঘাত হেনেছে। জাপানের আবহাওয়া সংস্থার বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে আলজাজিরা।

গতকাল শনিবার (২ ডিসেম্বর) স্থানীয় সময় ১০টা ৩৭ মিনিটে ফিলিপাইনের মিন্দানাও দ্বীপে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। এ ঘটনার পরপর দেশটিতে সুনামি সতর্কতাও জারি করা করা হয়। তবে এ ঘটনায় তাৎক্ষণিক হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কীকরণ কেন্দ্র জানায়, দক্ষিণ ফিলিপাইন, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ায় সুনামি এবং আরও ভূমিকম্পের আশঙ্কা করা হচ্ছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৬। অন্যদিকে ফিলিপাইনি সংস্থা জানিয়েছে, এটির তীব্রতা ছিলে ৬ দশমিক ৯।

ফিলিপাইন ইনস্টিটিউট অব ভলকানোলজি সিসমোলজির কর্মকর্তা তেরেসিতো বাকোলকোল এপিকে জানান, তারা দক্ষিণ সুরিগাও দেল সুর এবং দাভাও ওরিয়েন্টাল প্রদেশের উপকূলের বাসিন্দাদের অবিলম্বে উঁচু অঞ্চলে সরে যাওয়ার পরামর্শ দিয়েছেন।

তিনি জানান, ভূমিকম্পের ফলে উপকূলীয় অঞ্চলে এক মিটার (তিন দশমিক ২ ফুট) সুনামির আশঙ্কা রয়েছে।

ফিলিপাইনে ভূমিকম্প আঘাত হানার পরপর জাপানের আবহাওয়া সংস্থা জানায়, তাদের দেশে রোববার এক মিটার (৩ ফুট) উচ্চতার সুনামি আঘাত হানতে পারে। এরপরই জাপানে এই সুনামির ঘটনা ঘটল। তবে এ ঘটনায় এখনো কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ