• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

বোমা হামলা চালিয়ে আন্তর্জাতিক সমর্থন হারাচ্ছে ইসরায়েল: বাইডেন

প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২৩, ০৫:৫৮ পিএম

বোমা হামলা চালিয়ে আন্তর্জাতিক সমর্থন হারাচ্ছে ইসরায়েল: বাইডেন

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

গাজায় নির্বিচারে বোমাবর্ষণের ফলে ইসরায়েল আন্তর্জাতিক সমর্থন হারাতে শুরু করেছে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় মঙ্গলবার একটি তহবিল সংগ্রহ অনুষ্ঠানে দাতাদের উদ্দেশ্যে তিনি এই মন্তব্য করেন। বুধবার (১৩ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে অবিরাম হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। টানা দুই মাসেরও বেশি সময় ধরে চালানো এই হামলায় এখন পর্যন্ত নিহত হয়েছেন ১৮ হাজারেরও বেশি ফিলিস্তিনি। বর্বর এই আগ্রাসনের জেরে ইসরায়েলের বিরুদ্ধে বিশ্বজুড়ে বাড়ছে ক্ষোভ।

ইসরায়েলে গাজায় নির্বিচারে হামলা শুরুর পর, ইসরায়েলের নেতৃত্ব নিয়ে করা এটাই জো বাইডেনের সবচেয়ে কড়া প্রতিক্রিয়া।

অনুষ্ঠানে ইসরায়েলের বিষয়ে বাইডেন সরাসরি বলেন, ‘তারা (ইসরায়েল) সমর্থন হারাতে শুরু করেছে। গাজায় নির্বিচার বোমা বর্ষণের কারণে এটা হচ্ছে। হামাসের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিষয়ে কোনো প্রশ্ন করার সুযোগ নেই এবং ইসরায়েলের সেই ব্যবস্থা নেওয়ার অধিকার রয়েছে।’

অন্যদিকে এক বিবৃতিতে ইরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, ইসরায়েল গাজায় তার স্থল যুদ্ধ এবং হামাসকে ধ্বংস ও বন্দিদের উদ্ধারের লক্ষ্যে চলা অভিযানে যুক্তরাষ্ট্রের ‘পূর্ণ সমর্থন’ পেয়েছে। গাজায় ‘যুদ্ধ বন্ধ করার জন্য আন্তর্জাতিক চাপ’ আটকে রেখেছে ওয়াশিংটন।

গাজার হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল জানিয়েছে, ৭ অক্টোবরের পর থেকে একের পর এক ইসরায়েলি বোমা হামলায় ১৮ হাজার ৪০০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। অন্যদিকে ওই দিন ইসরায়েলি ভূখণ্ডে হামাসের হামলায় প্রাণ গেছে ১ হাজার ২০০ মানুষের। এ তথ্য ইসরায়েল সরকারের।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ