• ঢাকা রবিবার
    ১২ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
নির্বাচন কর্মীদের মানহানি

ট্রাম্পের সাবেক আইনজীবীর ১৫ কোটি ডলার জরিমানা

প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০২৩, ০৫:৪১ পিএম

ট্রাম্পের সাবেক আইনজীবীর ১৫ কোটি ডলার জরিমানা

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

নির্বাচন কর্মীদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ দিয়ে মানহানির দায়ে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক আইনজীবী রুডি গিলিয়ানিকে ১৪ কোটি ৮০ লাখ ডলার জরিমানা করেছেন আদালত।

সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, জর্জিয়ার দুই নির্বাচন কর্মীর বিরুদ্ধে ২০২০ সালের নির্বাচনে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে কারচুপি করতে সহায়তা করার অভিযোগ করেন রুডি গিলিয়ানি। এতে তার বিরুদ্ধে মানহানির মামলা করেন ওই দুই কর্মী।

স্থানীয় সময় শুক্রবার (১৫ ডিসেম্বর) আদালত মানহানির মামলায় রুডি গিলিয়ানিকে দোষী সাব্যস্ত করে জরিমানা করে।

ওয়াশিংটনের ফেডারেল আদালতের রায়ে বলা হয়, নির্বাচনকর্মী ওয়ানড্রেয়া শোয়ে মস ও তার মা রুবি ফ্রিম্যানের মানহানি ও অনুভূতিতে আঘাত হানার জন্য ৭ কোটি ৩০ লাখ এবং ট্রাম্পের সাবেক আইনজীবী ও নিউইয়র্কের সাবেক মেয়রকে শাস্তি দেয়ার জন্য ৭ কোটি ৫০ লাখ ডলার জরিমানা দিতে হবে।

আদালতের বাইরে রুবি ফ্রিম্যান সাংবাদিকদের বলেন, ‘আজ অত্যন্ত আনন্দের দিন। আমার এবং আমার মেয়ের সঙ্গে রুডি গিলিয়ানি যা করেছে আদালত তার বিরুদ্ধে প্রমাণ পেয়েছে এবং এর জন্য তাকে দায়ী করেছে। অন্যদেরও দায়ী করতে হবে।’

শুনানিতে ফেডারেল আদালতের বিচারক বলেন, ‘গিলিয়ানি মানহানি, ইচ্ছাকৃতভাবে মানসিক যন্ত্রণা দেয়া এবং নাগরিকদের বিরুদ্ধে ষড়যন্ত্রের জন্য দায়ী। আদালত এ সিদ্ধান্ত নেওয়ার জন্য ১০ ঘণ্টারও বেশি সময় নেয়। গিলিয়ানি সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পকে ২০২০ সালের নির্বাচনে কারচুপির মিথ্যা দাবি আরোপ করতে সহায়তা করেছেন।

এই রায়ের প্রতিক্রিয়ায় গিলিয়ানি বলেন, তিনি এ রায়ের বিরুদ্ধে আপিল করবেন। আদালতের বাইরে তিনি বলেন, ক্ষতিপূরণের অর্থের পরিমাণের অযৌক্তিকতা পুরো প্রক্রিয়াটির অযৌক্তিকতাকেই তুলে ধরছে।’

 

জেকেএস/

আর্কাইভ