• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে লড়বেন পুতিন

প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২৩, ০১:২০ এএম

স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে লড়বেন পুতিন

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

দলীয় টিকিটে নয় বরং ব্যাপক সমর্থন নিয়ে আবারও প্রেসিডেন্ট নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শনিবার ক্রেমলিনপন্থী দুই আইনপ্রণেতার বরাত দিয়ে দেশটির সরকারি সংবাদ সংস্থা আরআইএর এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

দুই দশকেরও বেশি সময় ধরে রাশিয়ার প্রেসিডেন্ট কিংবা প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় ভ্লাদিমির পুতিন। আগামী বছরের মার্চে অনুষ্ঠেয় নির্বাচনে আরও ছয় বছরের মেয়াদের জন্য তিনি জয়ী হতে পারেন বলে প্রত্যাশা করা হচ্ছে।

রাশিয়ার ক্ষমতাসীন রাজনৈতিক দল ইউনাইটেড রাশিয়ার (ইউআর) জ্যেষ্ঠ কর্মকর্তা আন্দ্রেই তুরচাক আরআইএকে বলেছেন, পূর্ণাঙ্গ সমর্থন থাকা সত্ত্বেও তিনি (পুতিন) ক্ষমতাসীন ইউনাইটেড রাশিয়া (ইউআর) পার্টির প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করবেন না। এবারের নির্বাচনে তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

দেশটির আরেক রাজনৈতিক দল জাস্ট রাশিয়া পার্টির জ্যেষ্ঠ রাজনীতিক সের্গেই মিরোনোভও পুতিনকে সমর্থন করেন। তিনি আরআইএকে বলেন, পুতিন স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন এবং তার সমর্থনে স্বাক্ষর সংগ্রহ করা হবে।

৭১ বছর বয়সি পুতিনের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন আনুষ্ঠানিকতা মাত্র। রাষ্ট্রযন্ত্র ও রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমের নিরঙ্কুশ সমর্থন এবং প্রায় প্রধান কোনও বিরোধী রাজনৈতিক প্রতিপক্ষবিহীন নির্বাচনে তার জয়ী হওয়াটা এক রকম নিশ্চিতই।

পুতিনের সমর্থকরা বলেছেন, তিনি শৃঙ্খলা, জাতীয় গর্ব এবং সোভিয়েত আমলের পতনের সময়কার রাশিয়ার কিছু প্রভাব পুনরুদ্ধার করেছেন। ইউক্রেনে তার যুদ্ধ— পুতিনের ভাষায় যা ‘বিশেষ সামরিক অভিযান’ — তা ন্যায়সঙ্গত।

 

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ