• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

প্রচারে ব্যস্ত নওয়াজের দল, মাঠে নেই ইমরানের পিটিআই

প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২৪, ০৪:২১ পিএম

প্রচারে ব্যস্ত নওয়াজের দল, মাঠে নেই ইমরানের পিটিআই

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের সাধারণ নির্বাচন হতে যাচ্ছে ৮ ফেব্রুয়ারি। নির্বাচনে ইমরানের দলকে মাঠে থাকতে না দেওয়া হলেও পাকিস্তান মুসলিম লিগ নওয়াজের দলের নির্বাচনি প্রচার চলছে জোরেশোরে।

দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান তার নির্বাচনি আসন পাঞ্জাবের মিয়ানওয়ালিতে ব্যাপক জনপ্রিয় মুখ। শুরু হয়ে গেছে নির্বাচনি প্রচার। কিন্তু এবারের নির্বাচনে ইমরান খান বা তার দলের কোনো পোস্টার সহজে চোখে পড়ে না।

মিয়ানওয়ালিতে তো নয়ই। নির্বাচনের আগেই পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের নির্বাচনি প্রচারে যে ধরনের বাধা দেওয়া হয়েছে, তাতে তাদের প্রচার কর্মসূচি ব্যাপক বাধাগ্রস্ত হয়েছে। অভিযোগ উঠেছে, এর পেছনে রয়েছে পাকিস্তানের শক্তিশালী সেনাবাহিনী।

ইমরানের আসন মিয়ানওয়ালিতে পিটিআই থেকে তার বদলে দলীয় প্রার্থী হয়েছেন ৬১ বছর বয়সি জামাল আহসান খান।

তিনি বলেন, আমাদের দলের কর্মীরা নিপীড়নের শিকার হচ্ছেন। আমি নিজেও হত্যার হুমকি পেয়েছি। আমার জীবনে কখনো এ ধরনের তীব্র হুমকির নির্বাচনের মুখোমুখি হইনি।

ইমরান খানের বিরুদ্ধে এক ডজনের বেশি মামলা হয়েছে। বর্তমানে তিনি কারাগারে। দুর্নীতির মামলায় কারাগারে থাকায় তিনি নির্বাচনে অংশ নিতে পারছেন না। অবশ্য ইমানের অভিযোগ, এ মামলা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

পাকিস্তানজুড়ে ইমরানের দলকে সভা-সমাবেশ করতে দেওয়া হচ্ছে না। এ ছাড়া গণমাধ্যমেও তাদের খবর প্রকাশে সেন্সর করা হচ্ছে। এতে পিটিআইকে কেবল অনলাইনে নির্বাচনি প্রচার চালাতে হচ্ছে।

দেশটির নির্বাচন কমিশন পিটিআইয়ের অনেক প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করেছে। দলটির অন্য প্রার্থীদের মতোই আহসান খানকে প্রায় লুকিয়ে নির্বাচনে অংশ নিতে হচ্ছে। তিনি সভা-সমাবেশ তো দূরের কথা, প্রচারপত্রও ঠিকমতো বিলি করতে পারছেন না।

বার্তা সংস্থা এএফপিকে আহসান খান বলেন, এটা হতাশাজনক যে পাকিস্তানের শীর্ষস্থানীয় রাজনৈতিক দলের প্রার্থী হিসেবে আমি অর্থপূর্ণভাবে প্রচার-প্রচারণা পরিচালনা করতে পারছি না।

নির্বাচনের আর কিছু দিন মাত্র বাকি। অথচ ২৪ কোটি জনসংখ্যার দেশটিতে এখনো নির্বাচনি উত্তাপ ও উদ্দীপনা চোখে পড়ছে না।

মিয়ানওয়ালি থেকে রাজনৈতিক জীবনের অধ্যায় শুরু করেছিলেন পাকিস্তানের ক্রিকেট বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খান। এখান থেকেই তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। ২০১৮ সালে দেশ থেকে দুর্নীতি দূর করার প্রতিশ্রুতি দিয়ে নির্বাচনে জয়ী হয় পিটিআই। তিনি প্রধানমন্ত্রী হন।

এদিকে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) গত শুক্রবার তাদের ওয়েবসাইট বন্ধ করে দেওয়ার অভিযোগ তুলেছে।

কর্তৃপক্ষের কাছে দলটি এর ব্যাখ্যা চেয়েছে। পিটিআইয়ের এক্স অ্যাকাউন্টে পাকিস্তান টেলিযোগাযোগ কর্তৃপক্ষকে (পিটিএ) ট্যাগ করে অন্তর্বর্তীকালীন তথ্যমন্ত্রী মুর্তজা সোলাঙ্গি বলেছেন, পিটিআইয়ের ওয়েবসাইট পাকিস্তানে কেন বন্ধ, আপনি কি ব্যাখ্যা করতে পারেন?

নওয়াজের দলের ইশতেহার ঘোষণা

পিএমএল-এনের প্রধান নওয়াজ শরিফ গতকাল তার দলের নির্বাচনি ইশতেহার ঘোষণা করেছেন। তাদের স্লোগান হচ্ছে— ‘পাকিস্তান কো নওয়াজ দো’।

ইশতেহার ঘোষণার পর নওয়াজ বলেন, তার দল ইশতেহার বাস্তবায়নের বিষয়টি নিশ্চিত করবে।

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ