• ঢাকা মঙ্গলবার
    ১৬ এপ্রিল, ২০২৪, ২ বৈশাখ ১৪৩১

সিরিয়ায় ইসরায়েলি বিমান হামলা, নিহত ৩৬ সেনা

প্রকাশিত: মার্চ ২৯, ২০২৪, ১২:১৯ পিএম

সিরিয়ায় ইসরায়েলি বিমান হামলা, নিহত ৩৬ সেনা

আন্তর্জাতিক ডেস্ক

সিরিয়ার অভ্যন্তরে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এতে অন্তত ৩৬ সেনা নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন। ধারণা করা হচ্ছে, হতাহতরা সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর সদস্য। শুক্রবার (২৯ মার্চ) আলআরাবিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

যুদ্ধ পর্যবেক্ষণ করে এমন একটি পর্যবেক্ষক সংস্থা জানিয়েছে, সিরিয়ার আলেপ্পো প্রদেশের এক এলাকায় ইসরায়েল বিমান হামলা চালিয়েছে। এলাকাটিতে লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর অস্ত্রের ডিপো ছিল।

সিরিয়ায় মানবাধিকার ও যুদ্ধ পরিস্থিতি নিয়ে কাজ করা ব্রিটেনভিত্তিক সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, ইসরায়েলের এ হামলায় লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর রকেট ডিপোর কাছাকাছি এলাকাকে নিশানা করা হয়। এ হামলায় ৩৬ সেনা নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন।

সংস্থাটি জানিয়েছে, আলেপ্পোর জিবরিন এলাকার আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে একটি গুদামে ইসরায়েল ক্ষেপণাস্ত্র হামলা চালায়। হামলার নিশানা করা এ গুদামটি লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর অস্ত্রাগার বলে ধারণা করা হচ্ছে। হামলার দুই ঘণ্টা পরও গুদামটি থেকে বিস্ফোরণের শব্দ শোনা যায় বলে জানায় সংস্থাটি।

এদিকে, সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সানা জানিয়েছে, ভোরের আগমুহূর্তের এ হামলায় হতাহতদের মধ্যে সামরিকের পাশাপাশি বেসামরিকও লোক রয়েছে।

অন্যদিকে সিরিয়ার সামরিক সূত্র সানাকে জানিয়েছে, আনুমানিক রাত ১টা ৪৫ মিনিটে ইসরায়েলি শত্রুরা আলেপ্পোর দক্ষিণ-পূর্বে আথ্রিয়ার দিক থেকে বিমান হামলা শুরু করে। এ হামলায় সামরিক ও বেসামরিক কর্মীসহ অনেকেই নিহত ও আহত হয়েছেন। তবে হতাহতের সংখ্যা নিশ্চিত করেনি তারা।

এ বিষয়ে বার্তা সংস্থা এএফপির পক্ষ থেকে ইসরায়েলি সেনাবাহিনীর মন্তব্য জানতে চাইলে তারা বিদেশি সংবাদমাধ্যমে কথা বলতে রাজি হননি।

উল্লেখ্য, ২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে সিরিয়ায় শত শত বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। ইরানপন্থি লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ও ইরানের সশস্ত্র গোষ্ঠীগুলোকে লক্ষ্য করে এ হামলা চালিয়ে আসছে তারা। তবে গত ৭ অক্টেবার থেকে গাজায় হিজবুল্লাহর মিত্র ও ফিলিস্তিনের স্বাধীনতাকামীদের সংগঠন হামাসের সঙ্গে যুদ্ধ শুরুর পর ইসরায়েলের এ হামলা আরও বেড়েছে।

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ