• ঢাকা বুধবার
    ২৯ মে, ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
আল জাজিরার প্রতিবেদন

গাজা উপত্যকায় দুর্ভিক্ষ ‘আসন্ন’

প্রকাশিত: এপ্রিল ১২, ২০২৪, ১১:৩৯ এএম

গাজা উপত্যকায় দুর্ভিক্ষ ‘আসন্ন’

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্র বলছে, অবরুদ্ধ গাজা উপত্যকায় দুর্ভিক্ষ ‘আসন্ন’। যদিও গাজায় দুর্ভিক্ষ ইতোমধ্যে শুরু হয়েছে বলে আগেই জানিয়েছে ইউএসএআইডি।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জ্যঁ-পিয়ের গাজায় দুর্ভিক্ষের বিষয়ে মার্কিন মূল্যায়নের ওপর ব্রিফিং করেছেন। 

তার আগে ইউএসএআইডি প্রধান সামান্থা পাওয়ার বলেন, গাজায় দুর্ভিক্ষ শুরু হয়ে গেছে বলে মূল্যায়ন করাটা ‘বিশ্বাসযোগ্য’।

আল জাজিরা বলছে, জ্যঁ-পিয়েরে পাওয়ারের মন্তব্য সরাসরি সম্বোধন করেননি। কিন্তু তিনি বারবার বলেছেন, গাজার কিছু অংশে দুর্ভিক্ষের মতো পরিস্থিতি ‘আসন্ন’। তার এই বক্তব্য পাওয়ারের মূল্যায়নকে লঘু করে দিয়েছে বলে মনে হচ্ছে।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জ্যঁ-পিয়েরে বলেন, আমরা গাজায় মানবিক সহায়তার পরিমাণ বাড়ানোর জন্য যথাসাধ্য চেষ্টা করছি। সাম্প্রতিক দিনগুলোতে গাজায় সাহায্য বহনকারী ট্রাকের সংখ্যা নাটকীয়ভাবে বেড়েছে।

তিনি আরও বলেন, গাজায় সাহায্যের প্রবাহ আরও বৃদ্ধির জন্য যুক্তরাষ্ট্র ‘ইসরাইলের ওপর চাপ প্রয়োগ করতে থাকবে’।

এদিকে ইরান প্রতিশোধমূলক হামলা চালাতে পারে, এমন শঙ্কার মধ্যে ইসরাইলকে ‘লৌহদৃঢ়’ সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

তিনি সতর্ক করে বলেছেন, দশ দিন আগে ইসরাইল সিরিয়ায় ইরানি কনস্যুলেটে হামলার পর তেহরান ‘ব্যাপক আক্রমণের’ হুমকি দিচ্ছে।ইসরাইলের নিরাপত্তা রক্ষার জন্য আমরা যা যা করতে পারি, সেটাই করব।

বুধবার হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্র সফররত জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাকে পাশে নিয়ে এসব কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট।

আর্কাইভ