• ঢাকা শনিবার
    ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

জুমার দিনে যে আমল করলে ১০ বার রহমত নাজিল হয়

প্রকাশিত: আগস্ট ১৯, ২০২২, ০৪:৫২ পিএম

জুমার দিনে যে আমল করলে ১০ বার রহমত নাজিল হয়

সিটি নিউজ ডেস্ক

জুমার দিন সপ্তাহের শ্রেষ্ঠ দিন। এই দিনের ফজিলত অনেক বেশি। ইতিহাসে এই দিন অনেক বড় বড় ঘটনাও ঘটেছে। এই দিনের কিছুর আমল অনেক সওয়াব ও ফজিলতের। তন্মধ্যে দুরুদ শরিফ পাঠ অন্যতম। শুক্রবার তথা জুমার দিন দুরুদ পাঠের রয়েছে বিশেষ ফজিলত। আওস ইবনে আউস (রা.) থেকে বর্ণিত, একটি হাদিসে এসেছে, মহানবি (সা.)  ইরশাদ করেছেন, ‘নিশ্চয়ই জুমার দিন শ্রেষ্ঠতম দিনগুলোর অন্যতম। সুতরাং সেদিন তোমরা আমার ওপর বেশি বেশি দুরুদ পড়। নিশ্চয় তোমাদের দুরুদ আমার কাছে পেশ করা হয়। (সুনানে আবু দাউদ, হাদিস : ১০৪৭; মুসনাদে আহমদ, হাদিস : ১৬১৬২; সহিহ ইবনে হিববান, হাদিস : ৯১০, হাদিসটি সহিহ)।

অন্য হাদিসে আনাস (রা.) থেকে বর্ণিত আছে, রাসুল (সা.) ইরশাদ করেন, ‘তোমরা জুমার রাত ও জুমার দিনে আমার ওপর বেশি বেশি দুরুদ পাঠ কর। যে ব্যক্তি আমার ওপর একবার দুরুদ পাঠ করে আল্লাহ তায়ালা তার ওপর ১০বার রহমত নাজিল করেন। (আসসুনানুল কুবরা, বায়হাকি : ৩/২৪৯; ফাযাইলুল আওকাত, বায়হাকি : ২৭৭; আমালুল ইয়াওমি ওয়াল লাইলাহ, ইবনুস সুন্নি : ৩৭৯, এর সনদ হাসান পর্যায়ের)

‘অন্য আরেক হাদিসে আছে, ‘প্রত্যেক জুমার দিনে তোমরা আমার ওপর অধিক পরিমাণে দুরুদ পাঠ কর। কারণ আমার উম্মতের দুরুদ প্রতি জুমার দিন আমার কাছে পেশ করা হয়। আর তাদের মধ্য থেকে যে ব্যক্তি আমার ওপর সবচে বেশি দুরুদ পাঠ করে সে অন্যদের তুলায় আমার বেশি নিকটবর্তী। (সুনানে বায়হাকি : ৩/২৪৯ সনদটি হাসান)।

সালাতের মধ্যে দুরুদে ইব্রাহিম পাঠ করা সুন্নতে মুয়াক্কাদা। দুরুদে ইব্রাহিম বেশ ফজিলতপূর্ণ। পাঁচ ওয়াক্ত সালাতে এই দুরুদ পড়া হয়। সালাত ছাড়াও অন্যান্য যে কোনো সময় এই দুরুদ শরিফ পাঠে রয়েছে মুস্তাহাব সাওয়াব।

আরআই/এএল
আর্কাইভ