• ঢাকা বুধবার
    ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

যে ৫ গুণের পুরুষরা স্বামী হিসেবে সেরা

প্রকাশিত: মার্চ ৪, ২০২৩, ০১:১৮ এএম

যে ৫ গুণের পুরুষরা স্বামী হিসেবে সেরা

ছবি: সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক

জীবনে সবথেকে বড় সিদ্ধান্তা গুলোর মধ্যে সবথেকে বড় এবং গুরুত্বপূর্ন সিদ্ধান্ত হলো বিয়ে। বিয়ে মানে দুটি মানুষের জীবন ও তাদের পরিবার জড়িত। এক্ষেত্রে ছোট কোন ভুল নষ্ট করে দিতে পারে দুপক্ষের সম্পর্ক এবং দুুটি জীবন এবং দুটি পরিবার।

অনেকেই আবার বলেন থাকেন, স্বামী ভালো হলে স্ত্রীর জীবন হয় সুখের। তবে ভালো বা পারফেক্ট স্বামী বলতে কী বোঝায়? আসলে এমন কিছু গুণ আছে যা একজন পুরুষকে ভালো বা খারাপ স্বামীতে পরিণত করতে পারে। তেমনই ৫টি গুণ সম্পর্কে জেনে নিন, যা পুরুষের মধ্যে থাকলে তারা স্বামী হিসেবে খুবই ভালো হন। এ ধরনের গুণ যাদের মধ্যে থাকে সেসব পুরুষকে নারীরা চোখে হারান ও বিয়ের জন্য এমন গুণের পুরুষকেই বেছে নেন নারীরা।

আত্মসম্মানে আঘাত করে না
আত্মসম্মান একজন ব্যক্তির অস্তিত্বের একটি গুরুত্বপূর্ণ অংশ। নিজের আত্মসম্মান রক্ষার দায়িত্ব নিজেরই। যে পুরুষ তার স্ত্রী বা প্রেমিকার আত্মসম্মান বজায় রাখে ও কোনো অবস্থাতেই আঘাত পেতে দেয় না, তিনি জীবনসঙ্গী হিসেবে সেরা পুরুষ।

যোগাযোগে পটু
বিয়ের মতো সম্পর্কের ক্ষেত্রে যোগাযোগ খুবই গুরুত্বপূর্ণ। পুরুষরা প্রায়ই তাদের অনুভূতি, ইচ্ছা ও চাহিদা সহজে প্রকাশ করতে অক্ষম হয়। এমন পরিস্থিতিতে হয় সে নিজেই হতাশ হয়ে পড়ে, নয় তো তার সঙ্গীর উপর রেগে যায়। এ কারণে যে পুরুষরা পরিণত যোগাযোগকারী ও এ ধরনের ভুল করে না, তাদেরকে ‘হাসজবেন্ড ম্যাটেরিয়াল’ বলা হয়।

সমান অংশীদারিত্বে বিশ্বাসী
সমাজে এখনো সংসারের কর্তা ও গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে স্বামীকেই বিবেচনা করা হয়। তবে ভালো মনের পুরুষরা কখনো স্বামী বা স্ত্রীর গ্রহণযোগ্যতাকে আলাদা করে দেখেন না। ছোট ছোট গৃহস্থালির কাজ থেকে শুরু করে বড় দায়িত্ব, স্বামী-স্ত্রী মিলে করার চিন্তা করেন হাজবেন্ড ম্যাটিরিয়াল পুরুষরা।

সৎ হয়
সম্পর্কের ক্ষেত্রে সততা খুবই গুরুত্বপূর্ণ। এটা এমন একটা জিনিস যা মানুষ একে অপরের কাছ থেকে আশা করে, তবে এটি জোর করে নেওয়া যায় না। তাই একজন লোক যদি আপনার প্রতি সৎ থাকে, তাহলে জীবনসঙ্গী হওয়ার জন্য তিনিই উপযুক্ত পছন্দ।

আরও ভালো করতে অনুপ্রাণিত করে
জীবনে এমন সময়ও আসে যখন নিজের উপর থেকে আমরা বিশ্বাস হারাতে শুরু করি। আর তখন ‘আপনিও পারেন’ কথাটি বলার জন্য হলেও একজনের প্রয়োজন হয়। আর সেই মানুষটি যদি হন আপনার প্রেমিক পুরুষ তাহলে তো আপনি ভাগ্যবতী। কারণ এমন জীবনসঙ্গী পাওয়াও কিন্তু ভাগ্যের বিষয়। যে পুরুষ আপনার প্রতিটি কাজকে সম্মান করে ও আপনাকে আরও অনুপ্রাণিত করে তিনিই জীবনসঙ্গী হিসেবে কিন্তু সেরা হওয়ার যোগ্য।

আপনার অনুভূতিকে সম্মান করে
স্বামী বস্তুগত ছেলেরা তাদের নিজের চেয়ে তাদের সঙ্গীর আরামের কথা বেশি ভাবেন। যে কোনো পরিস্থিতিতে তিনি কখনো আপনার আবেগকে উপেক্ষা করেন না। যতই কষ্ট হোক না কেন, আপনাকে বোঝার চেষ্টা করেন তারা।

আর্কাইভ