• ঢাকা মঙ্গলবার
    ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

ত্বকের বয়স ধরে রাখবে পেঁয়াজ

প্রকাশিত: মার্চ ২৮, ২০২৩, ১০:১৬ পিএম

ত্বকের বয়স ধরে রাখবে পেঁয়াজ

লাইফস্টাইল ডেস্ক

যতই সময় বয়ে যাচ্ছে, ততই আপনার বয়স বেড়ে যাচ্ছে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বুড়িয়ে যাচ্ছে ত্বক। এ স্বাভাবিক প্রক্রিয়া থেকে অনেকেই খুঁজে পান না মুক্তির পথ। অথচ হাতের কাছেই আছে এর 
বয়স ধরে রাখতে কেমিক্যালযুক্ত প্রসাধনী কেনার পেছনে খরচ না করে বেছে নিতে পারেন পেঁয়াজকে। তাতে উপকার মিলবে মাসখানেকের মধ্যেই। কেননা, ক্ষতিকর কেমিক্যালে সাময়িক জেল্লা বাড়লেও ত্বকের ভেতরে ক্ষতি হয়। তাই রান্নাঘরে থাকা পেঁয়াজ উপাদান দিয়ে বয়সকে আটকে দিন। আর ধরে রাখুন ত্বকের জেল্লা।

এর জন্য পেঁয়াজ থেকে রস বের করে নিন। মুখে পেঁয়াজের রস লাগালে আপনার ত্বকের কোষগুলোয় রক্ত সংবহন ক্ষমতা জোরদার হয়ে ওঠে। যার ফলে ত্বকে লাগে তারুণ্যের ছোঁয়া।

একটি তুলার সাহায্যে পেঁয়াজের রস মুখে লাগালে ত্বকে সহজে বয়সের ছাপ পড়ে না। ত্বকে ছোপ ছোপ দাগ থাকলেও পেঁয়াজের রস ব্যবহার করতে পারেন। কারণ, যে কোনো কালো দাগ, পিগমেন্টেশন কমাতে পেঁয়াজ বেশ কার্যকরী।

পেঁয়াজের রস মুখে ব্রণ হতে দেয় না। ত্বকের ডেড সেল বা মৃত কোষ সরাতেও দারুণ কাজ করে এটি। তা ছাড়া নানা কারণে ও অযত্নে ত্বক প্রায়ই প্রাণহীন হয়ে পড়ে। এ ক্ষেত্রে কাজে লাগাতে পারেন পেঁয়াজের রসকে।

নিয়মিত পেঁয়াজের রস ব্যবহারে বিবর্ণ, প্রাণহীন ত্বকে উজ্জ্বলতার ছোঁয়া লাগে। পেঁয়াজের অ্যান্টি-অক্সিডেন্ট আর ভিটামিন ত্বকের প্রাণও ফিরিয়ে আনে ঝটপট।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মাথায় চুলের পরিমাণও কমতে থাকে। আর কম চুলে বয়স ধরে রাখা যায় না। তাই ত্বকের বয়স ধরে রাখার পাশাপাশি চুলের ঘনত্ব ধরে রাখতে চুল ও ত্বকে নিয়মিত ব্যবহার করুন পেঁয়াজের রসকে।

 

 

এএল/

আর্কাইভ