• ঢাকা বুধবার
    ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

কলা বাঁকা হয় কেন জানেন? এর কারণ জানলে চমকে যাবেন

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৩, ০২:৫৭ এএম

কলা বাঁকা হয় কেন জানেন? এর কারণ জানলে চমকে যাবেন

ছবি: সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক

কলা এমন একটি ফল যা প্রতিটি মৌসুমেই পাওয়া যায়। এটি দামে যেমন সস্তা তেমন পুষ্টিগুনেও ভরপুর এই ফল। কিন্তু কখন ভেবেছেন যে এই কলা বাঁকা হয় কেন? সোজা কেন হয় না? এছাড়া এমন তো কোনো ফল নেই যা বেঁকে যায়। তাহলে কলার ক্ষেত্রেই এমনটা হয় কেন? আসলে সবকিছুর পিছনে কোন না কোন কারণ থাকবেই। আর কলা বাঁকা হওয়ার পিছনেও একটি বৈজ্ঞানিক কারণ রয়েছে, যা অনেকেরই অজানা।

গাছে কলাগুলি বড় হওয়ার সাথে সাথে ধীরে ধীরে বেঁকে যেতে থাকে। এই বিষয়টিকে বিজ্ঞানের ভাষায় বলা হয় ‘নেগেটিভ জিওট্রপিজম’। কলার বেঁকে যাওয়ার বিষয়টির আগে জানতে হবে নেগেটিভ জিওট্রপিজম কী? আসলে সূর্যের দিকে কোন ফল বেড়ে ওঠে তখন তাকে নেগেটিভ জিওট্রপিজম বলা হয়।

গাছের ফলন বৃদ্ধির সাথে সাথে ফটোট্রপিজম, গ্রাভিটজম ও অক্সিনের উপর নির্ভর করে। সেই হিসেবে অন্যান্য গাছের মতোই কলার পাতা ও ফল গ্রাভিটির জন্য নিচে থাকে। কিন্তু কলা বড় হওয়ার সাথে সাথে সূর্যের দিকে বাঁকতে শুরু করে, যে কারণে কলার আকৃতি বেঁকে যায়। 

এই বিষয়টা ঠিক সূর্যমুখী ফুলের মত। সূর্যমুখী যেমন সবসময় সূর্যের আলোর দিকে থাকে কলার ক্ষেত্রেও এমনটা হয়। যেহেতু কলাগাছ রোদ কম পায় তাই সূর্যের আলোর পাওয়ার জন্য কলার কুঁড়ি থেকে ফল গ্রাভিটির দিকে বৃদ্ধি পায়। প্রথমে মাটির দিকে থাকলেও তারপর সূর্যের দিকে বাড়তে থাকায় কলার আকৃতি বাঁকা হয়ে যায়।

 

জানিয়ে রাখি পৃথিবীতে প্রায় এক হাজারেরও বেশি কলা গাছের প্রজাতি রয়েছে। অধিকাংশ কলার আকৃতি প্রায় একই ধরনের। তবে সোজা কলা পাওয়া যায় না এই ধারণাটাও ভুল। এমন অনেক কলা রয়েছে যা সূর্যের আলোর দিকে বাড়ে না। সেই সব কলার বৃদ্ধির ক্ষেত্রে নেগেটিভ জিওট্রাপিজমের কোন ভূমিকা নেই।

 

জেকেএস/

আর্কাইভ