• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

পরকীয়ায় মজেছেন সঙ্গী? হাতেনাতে ধরুন কয়েকটি শরীরী-ভাষা দেখে

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৩, ০৬:২৪ পিএম

পরকীয়ায় মজেছেন সঙ্গী? হাতেনাতে ধরুন কয়েকটি শরীরী-ভাষা দেখে

ছবি: সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক

১। মানুষ বলে যে পুরুষরাই আসলে তুলনামূলকভাবে বেশি একগামী। অন্যদিকে মহিলারা যৌ/ন বৈচিত্র্য কামনা করেন বেশি। পারস্পরিক সম্পর্কের ক্ষেত্রে তাঁরা অনেক সময় নিজেদের ইচ্ছেকে দমিয়ে রাখেন, অন্যরা বিশ্বস্ত হবে না এই আশঙ্কায়।

২। বেশিরভাগ ক্ষেত্রে এমনটাই ভেবে নেওয়া হয় পুরুষরাই বিবাহ বহিভূত সম্পর্কে বেশি আগ্রহী। এ যেন এক চিরাচরিত ভাবনা। এই দৃষ্টিভঙ্গিতে মনে করা হয় বেশিরভাগ ক্ষেত্রে নারী-পুরুষ সম্পর্কে পুরুষই প্রতারণা করে বেশি। যার একটি প্রধান কারণ, তাঁদের সঙ্গীরা যৌ/নতার প্রতি আগ্রহ হারিয়ে ফেলেন বা ফেলেছেন। তাই নতুন যৌ/ন সঙ্গীর খোঁজ থেকেই নতুন সম্পর্কে আকৃষ্ট হয়ে পড়েন পুরুষ স/ঙ্গী।

৩। স্বামী হোক বা স্ত্রী- যে কেউই যদি পর/কীয়ায় মজেন, তার কিন্তু বেশ কিছু লক্ষণ থাকবে৷ অনেকে মুখের উপর হাত ঢেকে কথা বলে। সেক্ষেত্রেও, সংশ্লিষ্ট ব্যক্তি কোনও কথা আড়াল করার চেষ্টা করছে বলে মনে করা হয়। কিন্তু, আত্মবিশ্বাসের অভাব থাকার জন্যেও অনেকে এটা করেন। কিন্তু কোনও ব্যক্তি যদি কিছু বলার সময় স্বতঃস্ফূর্তভাবে তাঁর হাত মুখের কাছে নিয়ে যায়, তাহলে এটা মিথ্যে বলার একটি চিহ্ন হতে পারে। মনোবিদেরা বলছেন, আসলে সে তখন তার দ্বিধাবোধ বা অস্বস্তি ঢাকার চেষ্টা করে।

৪। চোখ অনেক কথা বলে। কথা বলার সময় কেউ যদি চোখ এড়িয়ে যায়, তবে তা মিথ্যা বলার লক্ষণ বলে মনে করা হয়, কিন্তু কেউ যদি দীর্ঘক্ষণ চোখ না সরিয়ে সোজা আপনার দিকে তাকিয়ে থাকে, তার মানে সে আপনাকে নিয়ন্ত্রণ বা প্রভাবিত করার চেষ্টা করছে। উত্তর দেওয়ার সময় অস্বাভাবিকভাবে এদিক-ওদিক তাকানো অস্বস্তির লক্ষণ, যা অনিচ্ছাকৃতভাবে অসত্য বলার পরিস্থিতিকে প্রতিফলিত করতে পারে।

৫। বিশেষজ্ঞ মার্টিন বলেন যে এটাও একটা মিথ যে মহিলারা মানসিক কারণে প্রতারণা করেন এবং পুরুষরা যৌ/ন কারণে প্রতারণা করেন। এক্ষেত্রে মিসৌরি স্টেট ইউনিভার্সিটির একদল মহিলার উপর করা একটি সমীক্ষাকে উদ্ধৃত করে তিনি উদাহরণ দিয়েছেন যেখানে দেখা গিয়েছে একটি বড় সংখ্যক মহিলারা স্বীকার করেছেন যে প্রতারণার জন্যই তাঁরা অ্যাশলে ম্যাডিসন ওয়েবসাইট ব্যবহার করেছিলেন।

৬। যুক্তরাষ্ট্রের মিসৌরি স্টেট ইউনিভার্সিটির সমাজতত্ত্বের অধ্যাপক অ্যালিসিয়া ওয়াকারের নেতৃত্বে এক হাজার বিবাহিত পুরুষ-নারীর মধ্যে সমীক্ষা চালানো হয়। আর তাতেই জানা যায়, পর/কীয়া সম্পর্ক পুরুষদের থেকে নারীরা বেশি উপভোগ করেন।

৭। পরকীয়ার কয়েকটি লক্ষণ এখানে বলে নেওয়া জরুরি৷ আপনার সঙ্গী ঘনধন মিথ্যে বলবেন৷ ঘরের থেকে বাইরে সময় কাটাবেন বেশি৷ নিজের ফোন কখনও হাতছাড়া করবেন না, আপনাকে অবহেলা করবেন এবং অন্যের সঙ্গে আপনার তুলনা করবেন৷

আর্কাইভ