• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

মোবাইলে কি দিনে ৫ মিনিটের বেশি কথা বলেন?

প্রকাশিত: মে ৬, ২০২৩, ১০:০০ পিএম

মোবাইলে কি দিনে ৫ মিনিটের বেশি কথা বলেন?

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

সম্প্রতি মোবাইল নিয়ে নতুন গবেষণায় উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। গবেষণার গবেষকরা জানিয়েছেন, শরীরে মারাত্মক পরিবর্তন ঘটে যদি সারা দিনে আপনি মোবাইলে কারও সঙ্গে ৫ মিনিটের বেশি কথা বলার অভ্যাসে থাকেন।

অথচ বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে মানুষ সারা দিনে ৫ মিনিট নয়, এর চেয়েও বেশি সময় ব্যয় করেন মোবাইল ফোনে কথা বলে। ইউরোপিয়ান হার্ট জার্নাল ডিজিটাল হেলথে প্রকাশিত হওয়া প্রতিবেদন অনুযায়ী, এ অভ্যাসে শারীরিক যে পরিবর্তন লক্ষ করা যায় তা হলো রক্তচাপ বৃদ্ধি।

দীর্ঘসময়ে এ অভ্যাস শুধু উচ্চ রক্তচাপেরই কারণ হয়ে ওঠে না, বাড়িয়ে তোলে হার্ট অ্যাটাক, স্ট্রোকের ঝুঁকি।

তাদের সমীক্ষায় ৩৭ থেকে ৭৩ বছরের ২ লাখ ১২ হাজার ৪৬ জন নারী পুরুষ অংশগ্রহণ করেন। তাদের দীর্ঘ সময়ের মোবাইল ফোন ব্যবহারের তথ্য সংগ্রহ করে জানা যায়, যারা দিনে ৫ মিনিট বা সপ্তাহে ৩০ মিনিট সময় ব্যয় করেছেন মোবাইলে কথা বলে তাদের ১২ শতাংশের উচ্চ রক্তচাপের সমস্যা দেখা গিয়েছে।

আর যারা সপ্তাহে ৪ থেকে ৬ ঘণ্টা ফোনে কথা বলে সময় কাটায়, তাদের এ ঝুঁকি বেড়ে দাঁড়িয়েছে ২৫ শতাংশ। এ ঝুঁকি আরও বাড়তে শুরু করে যারা মোবাইলে সপ্তাহে ৪ থেকে ৬ ঘণ্টা কথা বলেন আবার পাশাপাশি হেডফোন, স্পিকার কিংবা কম্পিউটার ব্যবহার করেন।


এর কারণ হিসেবে গবেষকরা দায়ী করেছেন, মোবাইল থেকে বের হওয়া রেডিওফ্রিকোয়েন্সির  এনার্জিকে। এই বিষয়ে একই গবেষণা করা হয় চীনে। চীনের গুয়ানঝাউয়ের মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গবেষণার গবেষকদের দাবি করা হয়েছে, আপনার হার্টের সুস্থতা নির্ভর করে আপনি কতক্ষণ ফোনে কথা বলছেন, তার ওপর। যত বেশি কথা বলবেন, ঝুঁকি ততই বাড়ার আশঙ্কা খুঁজে পেয়েছেন তারা।

নারী, পুরুষের পাশাপাশি শিশুদের মধ্যেও একইভাবে  উচ্চ রক্তচাপের ঝুঁকি খুঁজে পেয়েছেন তারা। তাই যতটা সম্ভব মোবাইলে প্রেমালাপ, অফিশিয়াল কিংবা পড়াশোনার আলোচনা থেকে দূরে থাকার পরামর্শ দিচ্ছেন গবেষকরা।


এডিএস/

আর্কাইভ