• ঢাকা মঙ্গলবার
    ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

কর্নফ্লাওয়ারের বিকল্প হিসেবে কী ব্যবহার করবেন?

প্রকাশিত: মে ১১, ২০২৩, ১১:৪৪ পিএম

কর্নফ্লাওয়ারের বিকল্প হিসেবে কী ব্যবহার করবেন?

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

রান্না করার সময় হঠাৎ দেখলেন, কর্নফ্লাওয়ার শেষ। তাই বলে কি রান্না বন্ধ করে দিবেন। মোটেও কিন্তু না। কারণ বুদ্ধি করে সেসময় ব্যবহার করতে পারেন কর্নফ্লাওয়ারের বিকল্প উপকরণ।

চটজলদি অতিথি আপ্যায়নে কিংবা যেকোনো মুখরোচক খাবার তৈরিতে কর্নফ্লাওয়ার প্রয়োজনীয় একটি রান্নার উপকরণ। যদি খেয়াল করেন, রান্নার সময় কর্নফ্লাওয়ার নেই তবে এক্ষেত্রে তিনটি উপকরণকে কর্নফ্লাওয়ারের বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন। এগুলো হলো-

১। চালের গুঁড়া: কর্নফ্লাওয়ারের বিকল্প হিসেবে সবচেয়ে কার্যকরী একটি উপকরণ হলো চালের গুঁড়া। কোনো তেলে ভাজা খাবারকে আরও মচমচে করতে কিংবা কোনো খাবারকে আরও ঘন করতে কর্নফ্লাওয়ারের পরিবর্তে চালের গুঁড়াকে ব্যবহার করতে পারেন।

২। ময়দা: কর্নফ্লাওয়ারের বিকল্প হিসেবে চালের গুঁড়ার পাশাপাশি ময়দাও ব্যবহার করতে পারেন। এতে থাকা শর্করা, আমিষ, সুগার, ফাইবার সহ নানা উপাদান শরীরের পুষ্টির চাহিদা যেমন পূরণ করে তেমনি কর্নফ্লাওয়ারের বিকল্প হিসেবেও রান্নার কাজে ব্যবহার করা যায়।


৩। অ্যারারুট: কর্নফ্লাওয়ারের আরও একটি ভরসাযোগ্য বিকল্প হলো অ্যারারুট। গ্লুটেনমুক্ত অ্যারারুট খেলে মোটা হয়ে যাওয়ারও ভয় নেই। তাই পাকোড়া থেকে স্যুপ— যেকোনো খাবারেই কর্নফ্লাওয়ারের বদলে চোখ বন্ধ করে ব্যবহার করতে পারেন এ উপকরণটিকে।


এডিএস/

আর্কাইভ