• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

বৃষ্টিতে মোটরসাইকেল চালানোর আগে যেসব বিষয় মাথায় রাখা উচিত

প্রকাশিত: জুন ১২, ২০২৩, ০৮:৪২ পিএম

বৃষ্টিতে মোটরসাইকেল চালানোর আগে যেসব বিষয় মাথায় রাখা উচিত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বর্তমানে আবহাওয়ার মন বোঝাটাই কঠিন। কখন রোদ, আর কখন বৃষ্টি হবে আগেভাবে বলা বেশ মুশকিল ব্যাপার। ঘর থেকে বের হওয়ার সময় দেখলেন রোদ, কিন্তু মোটরসাইকেল নিয়ে বের হওয়ার কিছুক্ষণ পরেই দেখলেন বৃষ্টি। বৃষ্টিতে মোটরসাইকেল চালানোর জন্য সবার আগে যে বিষয়টি মনে রাখা জরুরি, তা হচ্চে সতর্কতা। কথায় বলে ‘সাবধানের মাইর নেই‍‍`। আসলে একটু ভেবেচিন্তে, বুদ্ধি খাটিয়ে আর কিছু নিয়ম মেনে সাবধানে চললে ছোট-বড় অনেক দুর্ঘটনা থেকে বাঁচা যায়।

বৃষ্টিতে রাস্তা অনেকটা পিচ্ছিল থাকে তাই দুর্ঘটনার আশঙ্কাও থাকে অনেক বেশি। তাই জেনে নিন বৃষ্টিতে বাইক চালাতে যেসব বিষয় খেয়াল রাখবেন-

কম গতিতে বাইক চালান
ভেজা রাস্তার ওপর দিয়ে জোরে বাইক চালানো একেবারেই উচিত নয়। রাস্তায় কোনো বাঁক নেওয়ার সময় বাইকের গতি কমিয়ে আনুন। এতে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলার আশঙ্কা কম থাকবে।

অন্যান্য গাড়ি থেকে দূরত্ব বজায় রাখুন
বৃষ্টির সময় স্বাভাবিকের থেকে ব্রেকিং দূরত্ব প্রায় দ্বিগুণ রাখতে হবে। কারণ আপনি শুকনো রাস্তার মতো অতি সহজে ভেজা রাস্তায় বাইক নিয়ে থামতে পারবেন না।

ব্রেক পরীক্ষা করুন
বাইকের ব্রেক ঠিক আছে কি না, তা বর্ষা শুরুর আগেই পরীক্ষা করে নিন। ব্রেক অয়েল ব্যবহার করুন। যাতে যে কোনো পরিস্থিতিতে ব্রেক কষলে দ্রুত কাজ করে। এতে বিপদ এড়ানো সম্ভব।


হেলমেট ব্যবহার করুন
যে কোনো দুর্ঘটনা থেকে মাথাকে সুরক্ষা দিতে হেলমেট খুবই জরুরি। মোটরসাইকেল চালানোর সময় চালক ও আরোহী উভয়ের মাথায় হেলমেট থাকা আইনত বাধ্যতামূলক। বর্ষাকালে হেলমেট আপনাকে বাড়তি একটা সুরক্ষা দেবে আর তা হলো আপনার চোখের সুরক্ষা। তবে কালো নয়। সাদা, হলুদ বা কমলা রঙের গ্লাস এক্ষেত্রে চমৎকার কাজে দেয়।

হেডলাইন জ্বালিয়ে রাখুন
বর্ষা মানেই অনবরত বৃষ্টি হবে। বৃষ্টির সময় অবশ্যই নিজের বাইকের হেডলাইট জ্বালিয়ে রাখুন। এতে বিপদের আশঙ্কা অনেকটাই কমে।

রেইনকোট ব্যবহার করুন
বর্ষাকালে কখন বৃষ্টি হবে তার কোনো পূর্বাভাস থাকে না। ফলে বাড়ি থেকে বের হওয়ার সময় অবশ্যই রেইনকোট সঙ্গে রাখুন। ছাতা হাতে বাইক চালানো খুবই কঠিন। এই পরিস্থিতিতে রেইনকোট আপনাকে বৃষ্টির হাত থেকে রক্ষা করবে।

চেন পরীক্ষা করুন
বর্ষাকালে বাইকের চেনে ময়লা জমে যায়। তাই প্রতিদিন বাড়ি থেকে বের হওয়ার আগে সেটা পরীক্ষা করুন। নিয়মিত পরিষ্কার করুন। বাইকের চেনে যাতে জং না ধরে সেটা নজরে রাখা প্রয়োজন। চেনে লুব্রিক্যান্ট ব্যবহার করবেন প্রয়োজন মতো।

বাইকের টায়ার পরীক্ষা করুন
বাইকের টায়ারের যত্ন নিন। বর্ষা শুরুর আগে আপনার বাইকে টায়ার ঠিক আছে কি না, হাওয়া আছে কি না-এসব খুঁটিনাটি বিষয়ের দিকে নজর দিন। ভালো মানের টায়ার বাইকের রোড গ্রিপ বজায় রাখতে সাহায্য করে। হাই স্পিডে ব্রেক কষলেও ভেজা রাস্তায় চাকা স্কিড করার প্রবণতা অনেকটাই কমে যায়।


এডিএস/

আর্কাইভ