• ঢাকা বৃহস্পতিবার
    ০৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

কোরবানির পরিবর্তে অর্থ দান কি জায়েজ?

প্রকাশিত: জুন ২৯, ২০২৩, ০৯:০৩ পিএম

কোরবানির পরিবর্তে অর্থ দান কি জায়েজ?

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

অনেকেই মনে করেন কোরবানি না করে সেই টাকা অসহায়দের মধ্যে দান করা উত্তম। কিন্তু আপনি কি জানেন, ইসলামি শরিয়ত মতে এর গ্রহণযোগ্যতা রয়েছে নাকি নেই?

ইসলাম ধর্ম ও আমল অনুযায়ী, অসহায়দের প্রতি দাঁড়ানো একটি বড় আমল। পাশাপাশি জিলহজ্জ মাসে ১০ থেকে ১২ তারিখে আল্লাহর নামে পশু কোরবানিও একটি গুরুত্বপূর্ণ আমল। তাই একটি আমলের পরিবর্তে অন্য আরেকটি আমল পালন করার যৌক্তিকতা ইসলাম ধর্মে নেই।

এ হিসেবে কোরবানি না করে সেই টাকা অসহায়দের মধ্যে দান করা জায়েজ নয়। যাদের কোরবানি দেয়ার সামর্থ্য আছে, তাদের অবশ্যই পশু কোরবানি দিতে হবে।


তবে অকারণে লোক দেখাতে প্রয়োজনের তুলনায় বেশি পরিমাণে অর্থ ব্যয় করে কোরবানির পশু কেনা যাবে না। সামর্থ্য অনুযায়ী কোরবানির পশু ক্রয় করে বাকি অর্থ গরিবদের মধ্যে দান করলে সে বান্দা আল্লাহর সন্তুষ্টি লাভ করবে।

যাদের পশু কোরবানি দেয়ার সামর্থ্য আছে তাদের গরিব মিসকিন অসহায়দের অর্থ দান করারও সামর্থ্য আছে। তাই একটি ইউটিউব চ্যানেলে শায়খ আহমাদুল্লাহ বলেন, যাদের সামর্থ্য রয়েছে তাদের এ দুটি গুরুত্বপূর্ণ আমলই পালন করা উচিত। এতে করে ওই ব্যক্তি আল্লাহ তায়ালার সন্তুষ্টি দ্রুত লাভ করার তৌফিক অর্জন করবেন।


এডিএস/

আর্কাইভ