• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

নির্বাচনের আগে রাজপথে সহিংসতায় ইইউর উদ্বেগ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২২, ০৩:৩৮ পিএম

নির্বাচনের আগে রাজপথে সহিংসতায় ইইউর উদ্বেগ

সিটি নিউজ ডেস্ক

ক্রমবর্ধমান বিক্ষোভ-সম্পর্কিত সহিংসতা এবং আগামী জাতীয় সংসদ নির্বাচনকে অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠানের প্রয়োজনীয়তার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) বিশ্ব গণতন্ত্র দিবস উপলক্ষে এক টুইট বার্তায় এ উদ্বেগের কথা জানায় ঢাকাস্থ ইইউ কূটনৈতিক মিশন।

ওই টুইট বার্তায় বলা হয়, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং সদস্য রাষ্ট্রগুলো কূটনৈতিক শিষ্টাচারের সঙ্গে সঙ্গতি রেখে বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর সঙ্গে সম্পৃক্ত।

এতে আরও বলা হয়, বিক্ষোভ মিছিলে সহিংসতা বৃদ্ধির বিষয়ে উদ্বেগ প্রকাশ করছে ইইউ। পরবর্তী সংসদ নির্বাচনের সময় অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ পরিস্থিতি নিশ্চিত করার প্রয়োজনীয়তা রয়েছে।

গত কয়েক সপ্তাহে দেশের অন্তত ৩০টি জেলায় বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের সংবাদ প্রকাশিত হয়েছে বিভিন্ন গণমাধ্যমে। দলটির নেতাকর্মীদের বিরুদ্ধে পুলিশের ওপর হামলা, ভাঙচুরসহ অন্যান্য অভিযোগে মামলা করা হয়েছে অন্তত ২০টি জেলায়।

এই সময়ে রাজধানী ঢাকার ভেতরে ও বাইরে বিএনপি ও পুলিশের অ্যাকশনে দেখা গেছে ব্যাপক পার্থক্য। এরমধ্যে নারায়ণগঞ্জে পুলিশি অ্যাকশনে বিএনপির এক কর্মী নিহত হওয়ার ঘটনা দলটিকে আরও আন্দোলনে উদ্বুদ্ধ করে।  

রাজধানীতে বিএনপির অধিকাংশ জনসভা ও মিছিল শান্তিপূর্ণভাবেই পালিত হয়েছে। কিন্তু, দেশের অন্যান্য স্থানে এসব কেন্দ্র করে হয়েছে সহিংসতা ও মৃত্যুর ঘটনা। বিএনপি নেতারা মনে করছেন, সরকারের উপর মহলের নির্দেশেই পুলিশ এমন আচরণ করছে।

গত সপ্তাহে অনুষ্ঠিত এক প্রতিবাদ সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, ‍‍`কারো নির্দেশ ছাড়া পুলিশ এভাবে গুলি করে না, কেউ অবশ্যই তাদের হুকুম দিয়েছে‍‍`।

নাম না প্রকাশের শর্তে পুলিশের অতিরিক্ত একজন ডেপুটি কমিশনার বলেছেন, ‍‍`রাজধানীতে আমাদের সংযম প্রদর্শন করতে বলা হয়েছে, কারণ এখানে কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটলে তা সারাদেশে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাবে‍‍`।  

জেডআই/এএল

আর্কাইভ