• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
সীমান্তে মর্টারশেল

ফের মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২২, ০৬:২৭ পিএম

ফের মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব

আদালত প্রতিবেদক

মিয়ানমার থেকে ছোড়া মর্টারের গোলার আঘাতে বাংলাদেশের বান্দরবানে একজন নিহত হওয়ার ঘটনায় ঢাকায় দেশটির রাষ্ট্রদূত উ অং কিয়াউ মোকে ফের তলব করা হয়েছে। রোববার (১৮ সেপ্টেম্বর) দুপুর ১২টার দিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে উপস্থিত হয়েছেন মিয়ানমার দূতাবাস কর্মকর্তারা। এক মাসের মধ্যে চতুর্থবারের মতো সামরিক জান্তা শাসিত দেশটির রাষ্ট্রদূতকে তলব করা হলো।

জানা গেছে, এবার মিয়ানমার রাষ্ট্রদূত উ অং কিয়াউ মোকে কড়া ভাষায় প্রতিবাদ জানাবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে। এ জন্য তাকে তলব করা হয়েছে।

সবশেষ শুক্রবার (১৬ সেপ্টেম্বর) রাতে মিয়ানমার থেকে ছোড়া মর্টারের গোলা এসে বান্দরবানের ঘুমধুম ঘোনারপাড়া সীমান্তে শূন্যরেখায় বিস্ফোরণ হয়। এতে মোহাম্মদ ইকবাল (২৮) নামে এক রোহিঙ্গা যুবক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত আট জন।

এর আগে সবশেষ ৪ সেপ্টেম্বর পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিয়ানমার অনুবিভাগের মহাপরিচালক মিয়া মাইনুল কবির একই ঘটনায় রাষ্ট্রদূত উ অং কিয়াউ মোকে তলব করে প্রতিবাদপত্র দেন।

গত ২০ ও ২৮ আগস্টও মিয়ানমার থেকে মর্টারের গোলা বাংলাদেশ সীমানায় এসে পড়ে। সে কারণে ২১ ও ২৯ আগস্ট মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে প্রতিবাদ জানায় ঢাকা।

রাখাইনে বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে সরকারি বাহিনীর সংঘাতের ধারাবাহিকতায়ই এমন ঘটনা ঘটে চলেছে বলা হচ্ছে। তবে সব কিছু মাথায় রেখেই সীমান্তে সর্বোচ্চ সতর্কতা জারি রেখেছে বাংলাদেশ।

জেডআই/

আর্কাইভ