• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

৭ অক্টোবর থেকে ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ হচ্ছে

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২২, ০৪:৫৯ এএম

৭ অক্টোবর থেকে ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ হচ্ছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

মা-ইলিশের প্রজনন নিরাপদ করার লক্ষ্যে আগামী ৭ থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন সারা দেশে ইলিশ ধরা বন্ধ থাকবে। এই সময়ে ক্রয়-বিক্রয়, পরিবহন, মজুত ও বিনিময়ও নিষিদ্ধ করা হয়েছে। বৃহস্পতিবার (৬ অক্টোবর) সংবাদ সম্মেলন আনুষ্ঠানিকভাবে এই কর্মসূচি ঘোষণা করা হবে।

এ নির্দেশ অমান্যকারী কমপক্ষে এক থেকে সর্বোচ্চ দুই বছর সশ্রম কারাদণ্ড অথবা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে।

প্রতি বছর আশ্বিনের ভরা পূর্ণিমার আগে-পরে ইলিশের ডিম ছাড়ার আসল সময়। এ সময় সাগর থেকে ঝাঁকে ঝাঁকে ইলিশ মেঘনা নদীতে ছুটে আসে। এই সময়কে বিবেচনায় নিয়ে প্রতি বছরের ন্যায় এ বছরও ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ করেছে সরকার। আইন অমান্যকারীকে মৎস্য আইনে সাজা প্রদান করা হবে।

এর আগে ২০০৩-০৪ সাল থেকেই জাটকা রক্ষার কর্মসূচি দেশে শুরু করা হয়। এতে ধীরে ধীরে ইলিশের উৎপাদন বাড়ছে বলে মনে করেন বিজ্ঞানীরা। ২০০৮ সাল থেকে প্রথম আশ্বিন মাসে পূর্ণিমার আগে ও পরে মিলিয়ে ১১ দিন মা-ইলিশ ধরায় নিষেধাজ্ঞা চালু করা হয়। গবেষকদের মতে শুধু পূর্ণিমায় নয়, এ সময়ের অমাবস্যাতেও ইলিশ ডিম ছাড়ে।

ইলিশ সম্পদ সংরক্ষণে ‘প্রটেকশন অ্যান্ড কনজারভেশন অব ফিশ অ্যাক্ট, ১৯৫০’ এর অধীন প্রণীত ‘প্রটেকশন অ্যান্ড কনজারভেশন অব ফিশ রুলস, ১৯৮৫’ অনুযায়ী এই নিষেধাজ্ঞা চালু করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

জেডআই/

আর্কাইভ