• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

দাম বাড়ছে ভারতীয় পেঁয়াজের

প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২২, ০৯:৫৩ এএম

দাম বাড়ছে ভারতীয় পেঁয়াজের

নিজস্ব প্রতিবেদক

দিনাজপুরের হিলি স্থলবন্দরের আড়তগুলোতে কয়েক দিন ধরে আমদানি করা ভারতীয় পেঁয়াজের দাম বাড়তে শুরু করেছে। দীর্ঘদিন ধরে দাম স্থিতিশীল থাকার পর আবারও অস্থির হয়ে উঠছে পেঁয়াজের বাজার।

প্রতিদিনই এক-দুই টাকা করে বেড়ে শুক্রবার দুপুরে বিক্রি হয়েছে ৩৮-৪০ টাকা দরে। সর্বশেষ গত সোমবার ২৬-২৮ টাকায় বিক্রি হয়েছিল নিত্যপ্রয়োজনীয় এই পণ্য। এদিকে হঠাৎ করে দাম বাড়ায় বিপাকে পড়েছেন পেঁয়াজ কিনতে আসা পাইকারসহ ভোক্তারা।

হিলি স্থলবন্দরের আমদানিকারক শহীদুল ইসলাম জানান, ভারতের পেঁয়াজ উদপাদন এলাকাগুলোতে সাম্প্রতিক কালে বন্যা হওয়ায় আবাদ ব্যাহত হয়েছে। ফলে সেখানে পেঁয়াজের সংকট দেখা দেওয়ায় চাহিদা মতো পেঁয়াজ পাওয়া যাচ্ছে না। কেজিতে ৮-১০ টাকা করে দাম বাড়িয়েছেন ভারতের ব্যবসায়ীরা।

তিনি আরও জানান, বাংলাদেশে ভারতের পেঁয়াজের প্রচুর চাহিদা। তাই সরবরাহ স্বাভাবিক রাখতে বেশি দাম দিয়ে আমাদের আমদানি করতে হচ্ছে। তবে বন্দর দিয়ে আগের চেয়ে পেঁয়াজের আমদানি কম হচ্ছে।

বন্দরের বেসরকারি অপারেটর পানামা হিলি পোর্টের জনসংযোগ কর্মকর্তা মো. সোহরাব হোসেন মল্লিক বলেন, ‍‍`গত ৩০ সেপ্টেম্বর থেকে ৭ অক্টোবর পর্যন্ত দুর্গাপূজা উপলক্ষ্যে হিলি বন্দর দিয়ে পণ্য আমদানি-রপ্তানি বন্ধ ছিল। ৮ অক্টোবর থেকে পুনরায় কার্যক্রম শুরু হওয়ায় ভারত থেকে পেঁয়াজ আসা অব্যাহত রয়েছে। তবে আগের চেয়ে পেঁয়াজের আমদানি কম হচ্ছে। ভারতে বন্যার কারণে সংকট দেখা দেওয়ায় দাম বেড়েছে। এ কারণে আমদানিকারকেরা চাহিদা মতো পেঁয়াজ আমদানি করতে পারছেন না।‍‍`

এদিকে হিলি স্থল শুল্ক স্টেশনের তথ্য মতে, গত পাঁচ কার্যদিবসে ভারতীয় ১১৪টি ট্রাকে ৩ হাজার ১৩ মেট্রিকটন পেঁয়াজ আমদানি করা হয়েছে।

 

এসএএস

আর্কাইভ