• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

ছাত্র অধিকার পরিষদের দুই নেতা রিমান্ডে

প্রকাশিত: অক্টোবর ২১, ২০২২, ১২:৪০ এএম

ছাত্র অধিকার পরিষদের দুই নেতা রিমান্ডে

আদালত প্রতিবেদক

হত্যাচেষ্টা ও মারধরের অভিযোগে ছাত্রলীগের মামলায় ছাত্র অধিকার পরিষদের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা সভাপতি আকতার হোসেন ও সাধারণ সম্পাদক আকরাম হোসেনের একদিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। বৃহস্পতিবার (২০ অক্টোবর) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান নূর এ আদেশ দেন।

একই সঙ্গে মামলার অপর ২২ আসামিকে রিমান্ড ও জামিন নাকচ করে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। আরেক মামলায় রিমান্ড শুনানির জন্য ২৫ অক্টোবর দিন ঠিক করেন। এ সময় আসামিপক্ষে ছিলেন আইনজীবী খাদেমুল ইসলাম।

যাদের রিমান্ড ও জামিন নামঞ্জুর হয়েছে, তারা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র অধিকার পরিষদের সাধারণ সম্পাদক আকরাম হোসেন, মো. সাদ্দাম হোসেন, মো. তসলিম হোসাইন অভি, আব্দুল কাদের, মো. তরিকুল ইসলাম, মামুনুর রশিদ, নাজমুল হাসান, রাকিব, আরিফুল ইসলাম, আসিফ মাহমুদ, তাওহীদুল ইসলাম তুহিন, এইচএম রুবেল হোসেন, ইউসুফ হোসেন, মিজান উদ্দিন, বেলাল হোসেন, ওমর ফারুক জিহাদ, আবু কাউছার, জাহিদ আহসান, মোয়াজ্জেম হোসেন রনি, সানাউল্লাহ, শাহ ওয়ালিউল্লাহ, মো. রাকিব ও সাজ্জাদ হোসেন পারভেজ।

গত ১৩ অক্টোবর দুটি মামলার তদন্ত কর্মকর্তা শাহবাগ থানার উপ-পরিদর্শক (এসআই) মুহাম্মদ আরিফুল আলম অপু ও গোলাম হোসেন পৃথক আবেদনে প্রত্যেকের সাতদিন করে ১৪ দিনের রিমান্ড আবেদন করেন। আদালত রিমান্ড শুনানির জন্য ১৬ অক্টোবর দিন ধার্য করেন।  

তবে ওইদিন মামলার তদন্ত কর্মকর্তা শাহবাগ থানার এসআই গোলাম হোসেন খান অসুস্থ এবং অপর তদন্ত কর্মকর্তা আরিফুল আলম অপু সাক্ষ্য দিতে চট্টগ্রামের আদালতে থাকায় রিমান্ড শুনানির তারিখ পিছিয়ে ২০ অক্টোবর দিন ধার্য করেন।  

তবে বৃহস্পতিবার একজন তদন্ত কর্মকর্তা গোলাম হোসেন খান আদালতে উপস্থিত হন। অপর তদন্ত কর্মকর্তা আরিফুল আলম খান সাক্ষ্য দিতে খাগড়াছড়ির আদালতে সাক্ষ্য দিতে যাওয়ায় এদিনও আদালতে উপস্থিত হতে হননি।

তাই ছাত্রলীগ নেতা নাজিম উদ্দিনের করা মামলার রিমান্ড শুনানি হয়। আসামিপক্ষে মাসুদ মাসুদ আহমেদ তালুকদার রিমান্ড বাতিল পূর্বক জামিন আবেদন করেন। শুনানি শেষে এক মামলায় দুজনের একদিন করে রিমান্ড মঞ্জুর করেন বিচারক। অপর মামলায় রিমান্ড শুনানির জন্য আগামী ২৫ অক্টোবর দিন রেখেছেন আদালত।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদালয় ক্যাম্পাসকে অস্থিতিশীল করার মাধ্যমে নৈরাজ্যপূর্ণ পরিবেশ সৃষ্টি করার উদ্দেশে বেআইনি জনতাবদ্ধে সমাবেত হয়ে অশালীন বক্তব্য ও সরকার, সরকার প্রধান, বিভিন্ন মন্ত্রী ও রাজনৈতিক নোদের বিরুদ্ধে স্লোগান দেয়ার অভিযোগে গত ৮ অক্টোবর ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক নাজিম উদ্দিন বাদী হয়ে শাহবাগ থানায় মামলা করেন।

মামলায় ছাত্র অধিকার পরিষদের সভাপতি আকতার হোসেনসহ ২৫ জনের নাম উল্লেখ করা হয়েছে। এ ছাড়া অজ্ঞাতনামা ১৪০/১৫০ জনকে আসামি করা হয়। গত ১৩ অক্টোবর মামলার তদন্তকারী কর্মকর্তা আসামিদের সাত দিনের রিমান্ডে নিতে আবেদন করেন।

জেডআই/

আর্কাইভ