• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ব্রাজিলের নতুন রাষ্ট্রদূত পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২২, ০২:১৯ এএম

ব্রাজিলের নতুন রাষ্ট্রদূত পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন

সিটি নিউজ ডেস্ক

বাংলাদেশে নিযুক্ত ব্রাজিলের নতুন রাষ্ট্রদূত পাওলো ফার্নান্দো ডায়াস ফেরেস আজ বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বাংলাদেশে নিযুক্ত ব্রাজিলের নতুন রাষ্ট্রদূতকে স্বাগত জানান এবং ব্রাজিলের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে তাকে অভিনন্দন জানান। তিনি ব্রাজিলের নবনির্বাচিত প্রেসিডেন্ট লুইজ ইনাসিও ‘লুলা’ দা সিলভাকে তার অসাধারণ বিজয়ের জন্য অভিনন্দন জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, রাজনৈতিক ও বাণিজ্য সম্পর্ক আরও জোরদার করতে বাংলাদেশ নতুন প্রশাসনের সঙ্গে কাজ করার জন্য উন্মুখ। বাংলাদেশ ও ব্রাজিলের মধ্যে মিল থাকলে বাণিজ্যের পরিমাণ  এখনো বাড়তে পারে। 

তিনি উল্লেখ করেন, বাংলাদেশ এই অঞ্চলের বৃহত্তম উৎপাদন কেন্দ্র এবং বাংলাদেশে জ্বালানি, অবকাঠামো এবং আইসিটি খাতে বিনিয়োগের জন্য ব্রাজিলের বিনিয়োগকারীদের স্বাগত জানায়। পররাষ্ট্রমন্ত্রী ব্রাজিল থেকে চিনি, সয়াবিন তেল এবং উন্নত জাতের গাভী আমদানিতে বাংলাদেশের আগ্রহের কথা তুলে ধরেন। তিনি আশা প্রকাশ করেন যে ব্রাজিল MERCOSUR দেশগুলির সাথে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তির জন্য বাংলাদেশের উদ্যোগকে সহজতর করবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমানে উন্নয়নশীল দেশগুলোতে বৃহত্তর সহযোগিতার জন্য কার্যকর কোনো আন্তর্জাতিক ফোরাম নেই। ব্রাজিল, বাংলাদেশ এবং অন্যান্য সমমনা উন্নয়নশীল দেশগুলো ভালো সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, তথ্য আদান-প্রদান এবং অর্থনৈতিক উন্নয়নের জন্য দক্ষিণের দেশগুলোর জন্য একটি সংগঠন গঠন করতে পারে।

 ব্রাজিলের রাষ্ট্রদূত ফেরেস এই ধারণাটি পছন্দ করেছেন এবং পারস্পরিক সুবিধার বিষয়ে বাংলাদেশের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করতে তার দেশের গভীর আগ্রহ প্রকাশ করেছেন। তিনি সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির প্রশংসা করেন এবং ঢাকায় থাকাকালীন সরকারের সহযোগিতা কামনা করেন। উভয়ে বহুপাক্ষিক ফোরামে পারস্পরিক সহযোগিতা এবং পারস্পরিক সমর্থনের বিষয়েও আলোচনা করেন।

সবশেষে পররাষ্ট্রমন্ত্রী নবনির্বাচিত প্রেসিডেন্ট লুইজ ইনাসিও ‘লুলা’ দা সিলভাকে আগামী বছর পারস্পরিক সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

এবি//

 

 

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ