• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

ডিজিটাল নিরাপত্তা আইন: মেয়র তাপসের মামলায় ছাত্রলীগ নেতা রিমান্ডে

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৩, ০৩:২৩ এএম

ডিজিটাল নিরাপত্তা আইন: মেয়র তাপসের মামলায় ছাত্রলীগ নেতা রিমান্ডে

আদালত প্রতিবেদক

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সহ-সম্পাদক মো. রাকিবুর রহমান ফাহিমের তিনদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। সোমবার (২ জানুয়ারি) ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরীর আদালত এই রিমান্ড মঞ্জুর করেন।

গত ২৮ এপ্রিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপসকে নিয়ে ফেসবুকে ‘মিথ্যা, মানহানিকর ও কুরুচিপূর্ণ’ তথ্য ছড়ানোর অভিযোগে শাহবাগ থানায় এই মামলা করেছিলেন মেয়র তাপসের ব্যক্তিগত সহকারী মনিরুল ইসলাম।

মামলার এজাহারে বলা হয়, গত ২৭ এপ্রিল ফেসবুকের বিভিন্ন আইডি ও পেজ থেকে কে বা কারা ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপসের নামে আপত্তিকর ও মানহানিকর, মিথ্যা বক্তব্য সম্বলিত ভিডিও ও কন্টেন্ট প্রচার করে। এর মধ্যে মো. রাকিবুর নামে আইডি থেকে ‘বাংলাদেশ টাইমস’ নামের একটি পেজে প্রকাশিত ভিডিও শেয়ার করা হয়।

সেখানে নিউমার্কেট ব্যবসায়ী ও ঢাকা কলেজের ছাত্রদের সংঘর্ষের ঘটনা উল্লেখ করে বলা হয়, ‘গতকাল থেকে আজ অব্দি পর্যন্ত লড়াই সংগ্রামের ঘটনা চলছে। এ ঘটনার পেছনে একমাত্র দায়ী আমরা মনে করি শেখ ফজলে নূর তাপস, উনার ইন্ধনে আজকে পুলিশ প্রশাসন আমাদের ওপর এভাবে চড়াও হওয়ার সুযোগ পেয়েছে ...।’

এছাড়া তাজউদ্দিন আহমেদ রাসেল নামের আইডি থেকে আইনিউজবিডি ডটকমের একটি পেজের ভিডিও শেয়ার করা হয়েছে। সেখানে বলা হয়, ‍‍`লন্ডনে গিয়ে মজা করছে তাপস সাহেব। আর মেয়র তাপস সাহেবের নির্দেশেই রাস্তায় ছাত্র, সাংবাদিক, ব্যবসায়ী, শত শত মানুষের রক্ত ঝরছে ...।

এমন আরও কয়েকজন মেয়র তাপসের সমালোচনা করে ওই দিন ফেসবুকে স্ট্যাটাস এবং ভিডিও শেয়ার করেন। এসব ঘটনায় ডিএসসিসি মেয়রের ব্যক্তিগত সহকারী মনিরুল ইসলাম শাহবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন।

এ মামলায় রোববার (১ জানুয়ারি) মো. রাকিবুর রহমান ফাহিমকে বংশালের নাজিরাবাজার থেকে গ্রেফতার করে সিটি সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ। অন্যদের চিহ্নিত করতেই তাকে সাতদিনের রিমান্ড আবেদন করেন সিটি সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের ইন্সপেক্টর এস এম শাহ জালাল। তবে আদালত তিনদিনের রিমান্ড মঞ্জুর করেন।

ইন্সপেক্টর এস এম শাহ জালাল জাগো নিউজকে বলেন, ওই মামলায় ফাহিমকে আসামি করা হয়েছে। আরও কয়েকজনকে শনাক্ত করা হয়েছে। ফাহিমকে জিজ্ঞাসাবাদ করে আরও তথ্য বের করা হবে। আগামী বৃহস্পতিবার তাকে আদালতে তোলা হবে।

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ