• ঢাকা সোমবার
    ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

অভিবাসী নারী শ্রমিকদের ওপর নির্যাতন বন্ধে হাইকোর্টে রিট

প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২৩, ০১:২৩ এএম

অভিবাসী নারী শ্রমিকদের ওপর নির্যাতন বন্ধে হাইকোর্টে রিট

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

অভিবাসী নারী শ্রমিকদের ওপর নিষ্ঠুর, অমানবিক নির্যাতন এবং তাদের সঙ্গে অপমানজনক আচরণ বন্ধে পদক্ষেপ নেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে।

আজ সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী আঞ্জুমান আরা। বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চে এ রিটটির শুনানি হতে পারে বলে জানিয়েছেন তিনি।

অভিবাসী কোনো নারী শ্রমিক কর্মক্ষেত্রে অপমান, নির্যাতন, হেনস্থার শিকার হয়ে দেশে ফেরত আসলে সংক্ষুব্ধ সে নারী শ্রমিক বা তার পরিবারের যথাযথ ক্ষতিপূরণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ, ব্যবস্থা নিতেও নির্দেশনা চাওয়া হয়েছে রিটে। সেই সঙ্গে কর্মস্থলে অভিবাসী নারী শ্রমিকদের নিরাপদ রাখতে এবং নিরাপদে দেশে ফেরার নিশ্চয়তা দেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে। প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)’র মহাপরিচালক ও পরিচালকের প্রতি এ নির্দেশনা চাওয়া হয়েছে রিটে।

এ ছাড়া অভিবাসী নারী শ্রমিকদের ওপর নিষ্ঠুর, অমানবিক ও অপমানজনক আচরণ বন্ধে পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না এবং নিষ্ঠুর, অমানবিক নির্যাতন ও অপমানজনক আচরণের শিকার হয়ে দেশে ফেরত আসা সংক্ষুব্ধ নারী শ্রমিক বা তার পরিবারকে যথাযথ ক্ষতিপূরণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ ও ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, জানতে রুল চাওয়া হয়েছে রিটে।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, পররাষ্ট্র সচিব, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, স্বাস্থ্য সচিব, তথ্য ও সম্প্রচার সচিব, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)’র মহাপরিচালক, পরিচালক, এসডিজির ফোকাল পয়েন্ট কর্মকর্তা, ঢাকা বিভাগীয় কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ের সহকারী পরিচালক, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক ও বিএমইটি তথ্য কর্মকর্তাকে রিটে বিবাদী করা হয়েছে।

বিভিন্ন দেশে বিশেষ করে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে অভিবাসী নারী শ্রমিকদের ওপর নিষ্ঠুর, অমানবিক নির্যাতন এবং সেখানে তাদের সঙ্গে অপমানজনক আচরণ বর্ণনা দিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবর-প্রতিবেদন যুক্ত করে রিটটি করা হয়।

আর্কাইভ