• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

তুরস্কে যাচ্ছে বাংলাদেশি ৬০ সদস্যের উদ্ধারকারী দল

প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০২৩, ১১:৩০ পিএম

তুরস্কে যাচ্ছে বাংলাদেশি ৬০ সদস্যের উদ্ধারকারী দল

ছবিঃ সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

তুরস্কের ভয়াবহ ভূমিকম্পে উদ্ধার কাজে অংশ নিতে ৬০ সদস্যের উদ্ধারকারী দল। বুধবার (০৮ ফেব্রুয়ারি) রাত ১০টায় একটি বিশেষ বিমানে ঢাকা ত্যাগ করার কথা রয়েছে তাদের। উদ্ধার তৎপরতায় সহযোগী সরঞ্জাম নিয়ে যাচ্ছেন তারা।

শতাব্দীর ভয়াবহ ভূমিকম্পে লন্ডভন্ড তুরস্কের দক্ষিণ-পূর্ব অঞ্চল। এখনও ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছেন অসংখ্য ব্যক্তি। এমন দুর্যোগে দেশটির পাশে দাঁড়িয়েছে আন্তর্জাতিক মহল।


তারই অংশ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশ থেকে উদ্ধার কাজে যোগ দিতে ৬০ সদস্যের একটি দল চূড়ান্ত হয়েছে। যেখানে থাকছেন সেনাবাহিনীর ২৪ জন, ফায়ার সার্ভিসের ১২, চিকিৎসক ১০ ও বিমানবাহিনীর ক্রু রয়েছেন ১৪ জন। প্রস্তুত উদ্ধার কাজে ব্যবহৃত সরঞ্জামাদি।

সার্বিক তথ্য জানাতে বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে ফায়ার সার্ভিস হেডকোয়ার্টারে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে ফায়ার সার্ভিসের মহাপিরচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন সাংবাদিকদের জানান, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও থাইল্যান্ড থেকে প্রশিক্ষিত সদস্যরাই উদ্ধার অভিযানে যাচ্ছেন। বলেন, দেশের অভিজ্ঞতা তারা তুরস্কের দুর্যোগে কাজে লাগাতে চান।

প্রথমবারের মতো আন্তর্জাতিক পরিমন্ডলে উদ্ধার কাজে ফায়ার সার্ভিস অংশ নিচ্ছে জানিয়ে বাহিনীর মহাপরিচালক জানান, প্রাথমিকভাবে এক সপ্তাহের জন্য তুরস্ক গেলেও উদ্ধার তৎপরতার ওপর নির্ভর করবে কতদিন থাকবেন তারা।

তুরস্কের প্রতিকূল আবহাওয়ায় উদ্ধার কাজ চালানো চ্যালেঞ্জ হবে বলে মনে করছে ফায়ার সার্ভিস।

 

 

সাজেদ/
 

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ