• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
সায়েন্সল্যাবে বিস্ফোরণ

সায়েন্স ল্যাবের সেই ভবন ঝুঁকিপূর্ণ ঘোষণা

প্রকাশিত: মার্চ ৬, ২০২৩, ০৯:২৮ পিএম

সায়েন্স ল্যাবের সেই ভবন ঝুঁকিপূর্ণ ঘোষণা

ঝুঁকিপূর্ণ ভবন জনসাধারণের প্রবেশ সম্পূর্ণ নিষেধ’ সাইনবোর্ড ঝুলানো হয়েছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

রাজধানীর সায়েন্স ল্যাব এলাকায় বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত শিরিন ভবনটিকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।
সোমবার (৬ মার্চ) ওই ভবনে গিয়ে দেখা গেছে, ‘ঝুঁকিপূর্ণ ভবন জনসাধারণের প্রবেশ সম্পূর্ণ নিষেধ’ সাইনবোর্ড ঝুলানো রয়েছে। ভবনটির চারপাশে নিরাপত্তায় রয়েছেন পুলিশ সদস্যরা।

আগুন লাগা ভবন এবং আশপাশে এখনো লেগে আছে ক্ষতের চিহ্ন। আলামত রক্ষার জন্য পুরো এলাকাকে চিহ্নিত করা হয়েছে ক্রাইমসিন হিসেবে।

সিদ্ধান্ত হয়েছে ক্ষতিগ্রস্ত ভবনটি ভেঙে ফেলার। তার আগে পুলিশের পক্ষ থেকে তৈরি করা হচ্ছে ব্যবসায়ীদের তালিকা। সব ব্যবসায়ীর তালিকা হওয়ার পর সেই তালিকা ধরে দোকানের মালামালগুলো সরিয়ে ফেলা হবে। তবে সেটি কখন বা কবে হবে তা জানাতে পারেনি কেউ।

ব্যবসায়ীরা চান আরও দু’একদিন পর মালামাল সরাবেন তারা। যে কারণে সোমবার দুপুর ২টা পর্যন্ত তালিকায় নাম লিখিয়েছেন মাত্র ৫ জন। 

এদিকে নিয়ম অনুযায়ী ক্রাইম সিন চিহ্নিত এলাকায় আলামত যেন নষ্ট না হয় সে কারণে জনসাধারণকে ঢুকতে দেয়া হয় না। কিন্তু রোববারতো বটেই সোমবারও সায়েন্স ল্যাব এলাকার ক্ষতিগ্রস্ত ভবনের পেছনের বাসিন্দারা যাওয়া আসা করছেন ক্রাইমসিন ডিঙিয়ে। 

 

ভবন সংলগ্ন এই গলিটি কানাগলি হওয়ায় এ ছাড়া উপায়ও নেই। স্থানীয়রা বলছেন, পুরো সড়ক বন্ধ না করে একটি সাইড খুলে দেয়া উচিত।

রোববার (৫ মার্চ) দুর্ঘটনার আগে যারা ব্যক্তিগত গাড়ি নিয়ে বেরিয়েছেন তারা আর গাড়ি নিয়ে ঢুকতেই পারেননি। যদিও একই সড়কে আবার গাড়ি নিয়ে বাসা থেকে বেরিয়ে যাওয়ার অনুমতি মিলছে।

এ দুর্ঘটনায় দগ্ধরা কেউই শঙ্কামুক্ত নন বলে জানিয়েছেন বার্ন ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক ডাক্তার সামন্ত লাল সেন। শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে ৬ এবং ঢাকা মেডিকেলে ভর্তি আছেন ৪ জন। ওই ঘটনায় নিহত ৩ জনের মরদেহ স্বজনদের কাছে সোমবার সকালে হস্তান্তর করা হয়। 

 

সোমবার দুপুরেও আসে বোম ডিসপোজাল ইউনিট। তবে গণমাধ্যমে কথা বলেননি তারা।

 

আরিয়ানএস/

আর্কাইভ