• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সাভারে ধসে গেলো পরমাণু শক্তি গবেষণা কেন্দ্রের নির্মাণাধীন ভবন!

প্রকাশিত: মার্চ ১১, ২০২৩, ০৫:৩৯ পিএম

সাভারে ধসে গেলো পরমাণু শক্তি গবেষণা কেন্দ্রের নির্মাণাধীন ভবন!

ছবি: সংগৃহীত

সাভার প্রতিনিধি

সাভারের আশুলিয়ায় উপস্থিত বাংলাদেশ পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠানের নির্মাণাধীন নতুন ভবনের ১০ তলার ছাদের ঢালাই কাজের জন্য নির্মিত কাঠামো ধসে পড়েছে। এতে ১৬ জন আহত হয়েছেন। তাদেরকে উদ্ধার করে স্থানীয় বিভিন্ন হাসপাতালে নেয়া হয়েছে।

গত শুক্রবার (১০ মার্চ) রাত ৮ টায় ১০ তলার ছাদের ঢালাই কাজের জন্য নির্মিত কাঠামো ধসে ১৬ জন আহতের হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন ডিইপিজেড ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার জহিরুল ইসলাম। এর আগে বিকেল ৪টার দিকে আশুলিয়ার ডিইপিজেড গনক বাড়িতে অবস্থিত গবেষণা প্রতিষ্ঠানের নির্মাণাধীন ভবনে ওই ঘটনা ঘটে। প্রাথমিকভাবে তারা সবাই নির্মাণ শ্রমিক বলে জানা যায়। তবে আহতদের পরিচয় জানা যায়নি।

ফায়ার সার্ভিস জানায়, ১০ তলা ভবনটির ছাদের ঢালাইয়ের জন্য কাঠামো নির্মাণ করা হয়েছিল। সেখানেই বেঁধে রাখা রডের কাঠামোটি ধসে পড়ে। এতে সেখানে কর্মরত ১৫ জন শ্রমিক আহত হয়।

ডিইপিজেড ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার জহিরুল ইসলাম বলেন, আহতদের উদ্ধার করে ফজিলাতুন্নেছা মেডিকেলে পাঠানো হয়েছে। অনেকেই মাথায় ও শরীরে আঘাত পেয়েছেন। আমরা সবাইকে জীবিত উদ্ধার করেছি। তাদের হাসপাতালে পাঠানো হয়েছে।

পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠান সূত্র জানায়, সাইক্লোর্টন স্থাপনা প্রকল্পের আওতায় ১০ তলা ভবনটির ছাদের ঢালাইয়ের জন্য কাঠামো নির্মাণ করা হয়। সেখানেই অডিটোরিয়ামের অংশটি একটু উঁচু ছিল। সেখানে ঢালাই করার সময় সেটি ধসে পড়ে।

পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠানের মহাপরিচালক দেবাশীষ পাল বলেন, ছাদ ধসের বিষয়টি জানতে পেরেছি। বিস্তারিত জানতে সেখানে যাচ্ছি। ওখানে মেডিকেল ইনিস্টিটিউটের একটি প্রকল্পের আওতায় ওই ভবনটি নির্মাণ করা হচ্ছিল।

ভবনের নিরাপত্তার দায়িত্বে থাকা প্রতিষ্ঠানটির সিকিউরিটি ইনচার্জ শফিকুল আলম বলেন, বিকেলে ছাদের কিছু অংশ ভেঙে যায়। এতে কেউ নিহত হয়নি। ফায়ার সার্ভিস ও আমরা আহত শ্রমিকদের উদ্ধার করে হাসপাতালে পাঠিয়েছি। ভবনটি হাসপাতালের জন্য করা হচ্ছিল। ২০১৬ সাল থেকে এই ভবনের কাজ শুরু হয়েছে। ঠিকাদারির কাজটি করছিলেন স্টার লাইট কোম্পানি নামের একটি প্রতিষ্ঠান। ঘটনার পর পর ঠিকাদারি প্রতিষ্ঠানের কাউকে আর দেখা যায়নি।

এ বিষয়ে গণপূর্তের সাভার কার্যালয়ের উপ-প্রকৌশলী মিজানুর রহমান বলেন, ভবনটি আমরা বা গণপূর্ত নির্মাণ করছি না। ভবনটি পরমাণু শক্তির নিজস্ব প্রকৌশলী এবং কনসালটেন্টরা নির্মাণ করছে। ফলে এটির নির্মাণ ত্রুটি বা ভবন ধসের কারণ তারা ভালো বলতে পারবেন।

আর্কাইভ