• ঢাকা মঙ্গলবার
    ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

তৃতীয় সন্তান হলেই মিলবে ৫০ হাজার টাকা, কোথায় চালু এই নিয়ম?

প্রকাশিত: মার্চ ১৫, ২০২৩, ০১:৪৫ এএম

তৃতীয় সন্তান হলেই মিলবে ৫০ হাজার টাকা, কোথায় চালু এই নিয়ম?

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

ক্রমশ জনসংখ্যা কমছে জাপান ও চিনে। অস্তিত্ব সংকটে জাপান কমছে জন্মহার। এবার সেইরকমই অস্তিত্ব সংকট দেখা যাচ্ছে রাজস্থানের মহেশ্বরী সম্প্রদায়ের মধ্যে। আর এই শিশু জন্মহার বাড়াতে এবং জনসংখ্য়া বজায় রাখতে উপায়ও বের করেছে এই সম্প্রদায়। এই সম্প্রদায়ের যেসব দম্পতির তৃতীয় সন্তান হবে তাঁদের ৫০ হাজার টাকা দেওয়ার ঘোষণা করা হয়েছে মহেশ্বরীর সম্প্রদায়ের তরফে।

তবে মহেশ্বরী সম্প্রদায়ের মধ্যে আগেও এই নিয়ম জারি ছিল। তবে সেখানে তৃতীয় সন্তান কন্যা হলে তবেই এই আর্থিক প্যাকেজ মিলত। এবার সেই শর্ত উঠে গেল। মহেশ্বরী সম্প্রদায়ের অস্তিত্ব টিকিয়ে রাখতে তৃতীয় সন্তান হলেই দেওয়া হবে ৫০ হাজার টাকা। সমাজে তিন সন্তান নীতি জোরদার করার এই পরিকল্পনাই নিয়েছে রাজস্থানের এই সম্প্রদায়।

সম্প্রতি পুষ্করে একটি বৈঠক হয় মহেশ্বরী সম্প্রদায়ের। সেই বৈঠকের নেতৃত্ব দেন রামকুমারজি ভুটাদা। রাজস্থানের সমস্ত জেলা ও প্রত্যন্ত এলাকা থেকে শয়ে শয়ে মানুষ এই বৈঠকে যোগ দেন। সেখানে এই সম্প্রদায়ের জনসংখ্য়া নিয়ে গভীর আলোচনা হয়। বলা হয়, বিবাহযোগ্য কোনও স্ত্রী ও পুরুষ এই সম্প্রদায়ে আর নেই। এই পরিস্থিতিতে সমাজ অনেক সমস্যার সম্মুখীন হচ্ছে। তাই যেসব পরিবার তৃতীয় সন্তান নেওয়ার পরিকল্পনা করছে তাদের আলাদা সম্মান জানানোর পরিকল্পনা করা হচ্ছে। এছাড়াও নাসিক, জগন্নাথপুরী ও অযোধ্যায় খুব শীঘ্রই বিল্ডিং নির্মাণের কাজ শুরুর কথা বলা হয়েছে।

 

আর্কাইভ