• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

রাষ্ট্রপতি সাহাবুদ্দিন শপথ নেবেন ২৪ এপ্রিল

প্রকাশিত: এপ্রিল ৭, ২০২৩, ০৫:১৮ পিএম

রাষ্ট্রপতি সাহাবুদ্দিন শপথ নেবেন ২৪ এপ্রিল

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

নবনির্বাচিত রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন আগামী ২৪ এপ্রিল শপথ নেবেন। এরমধ্য দিয়ে তিনি দেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে আনুষ্ঠানিক দায়িত্ব গ্রহণ করবেন।

ওইদিন বঙ্গভবনে স্পিকার শিরীন শারমিন চৌধুরী শপথ অনুষ্ঠান পরিচালনা করবেন বলে জানিয়েছেন রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন বিষয়টি নিশ্চিত করেছেন।

বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদের দ্বিতীয় মেয়াদ শেষ হবে আগামী ২৩ এপ্রিল।

গত ১৩ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই শেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল মো. সাহাবুদ্দিনকে রাষ্ট্রপতি ঘোষণা করেন। পরে নির্বাচন কমিশন (ইসি) এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে।

এদিকে রাষ্ট্রপতি হিসেবে বিভিন্ন সময় বেশ কয়েকজনের নাম আলোচনায় আসে। এরমধ্যে ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টার দায়িত্ব পালনকারী মসিউর রহমান। এছাড়া জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, দেশের ১৯তম প্রধান বিচারপতি ও আইন কমিশনের চেয়ারম্যান এ বি এম খায়রুল হক, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও চট্টগ্রাম-১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তবে ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের আলোচনায় বা গণমাধ্যমের কোনো সংবাদে রাষ্ট্রপতি সাহাবুদ্দিনের নাম কখনো আসেনি।

এ বিষয়ে তথ্যমন্ত্রী বলেন, ‘আওয়ামী লীগের পক্ষ থেকে একজন অসাধারণ ব্যক্তিকে রাষ্ট্রপতি পদে মনোনয়ন দেয়া হয়েছে। আমাদের সংসদীয় দলের বৈঠক বসেছিল। তখন রাষ্ট্রপতি পদের মনোনয়নের জন্য সংসদীয় দলের নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দায়িত্ব দেয়া হয়। সেই ক্ষমতাবলে তিনি বীর মুক্তিযোদ্ধা সাহাবুদ্দিন চুপ্পুকে রাষ্ট্রপতি পদে মনোনয়ন দিয়েছেন।’  
 

জেকেএস/

আর্কাইভ