• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

নারীরা সহজাতভাবেই উদ্যোক্তা : স্পিকার

প্রকাশিত: এপ্রিল ১১, ২০২৩, ০২:৪৫ এএম

নারীরা সহজাতভাবেই উদ্যোক্তা : স্পিকার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, জনশুমারি অনুযায়ী দেশে নারীদের সংখ্যা বেশি। এই সংখ্যা নিয়ে মানবিকভাবে এগিয়ে যাবে বাংলাদেশ। নারীরা সহজাত ভাবেই উদ্যোক্তা। তথ্য-প্রযুক্তির সর্বাত্মক ব্যবহার করে নিজেদের উদ্যোগ বাস্তবায়ন করে ব্যবসায় প্রসার বাড়াতে হবে।

সোমবার (১০ এপ্রিল) জাতীয় সংসদ ভবনের এলডি হলে স্মার্ট নারী উদ্যোক্তাদের মাঝে অনুদানের চেক বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন অ্যাকাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্পের আওতায় তাদের মাঝে চেক বিতরণ করা হয়।

স্পিকার বলেন, আইসিটি ক্ষেত্রেও আমরা পিছিয়ে থাকব না। নারীরা বৈদেশিক মুদ্রা অর্জন করছেন ও জাতীয় অর্থনীতিতে অবদান রাখছেন। নারীর ক্ষমতায়নের জোয়ার সৃষ্টি হয়েছে।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, কোনো কাজই ক্ষুদ্র নয়। নারীদের মাঝেই লুকিয়ে আছে ভবিষ্যতের বড় উদ্যোক্তা। সরকার নিজে ব্যবসা করবে না, কিন্তু পরিবেশ তৈরি করবে। প্রযুক্তি ব্যবহারে ব্যবসা দ্রুত বৃদ্ধি করা সম্ভব ও প্রসার করা সম্ভব।

তিনি বলেন, এই অনুদান ইউনিয়ন পর্যায়ে পৌঁছে যাবে। প্রথম দফায় দুই হাজার নারী উদ্যোক্তাদের অনুদান প্রক্রিয়া চলমান। এরপর আরও পাঁচ হাজার নারী উদ্যোক্তাকে এ অনুদান দেওয়ার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।


অনুষ্ঠানে ৪১ নারী উদ্যোক্তার প্রত্যেককে ৫০ হাজার টাকা করে এককালীন অনুদান দেওয়া হয়। অনুষ্ঠানে ইউএনডিপির আনন্দমেলা, সর্বজয়া নারী উদ্যোক্তা উৎপাদন মুখী সমবায় সমিতি লি., সমাজ, গ্রাম ও শহর উন্নয়ন মহিলা সংস্থা, বাংলাদেশ উদ্যোক্তা সংস্থা (বাউস), ওমেনস অ্যালায়েন্স, নিজের বলার মতো গল্প ও নারী উদ্যোক্তা ফোরামসহ সাতটি সংসদীয় আসন এলাকার সম্ভাবনাময় নারী উদ্যোক্তাদের অনুদান দেয় আইডিয়া প্রকল্প।

এসময় আরও উপস্থিত ছিলেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রত্না আহমেদ ও শামসুন নাহার, আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) মো. আলতাফ হোসেন, আইডিয়া প্রকল্পের মানবসম্পদ বিষয়ক পরামর্শক মো. নাজিম উদ্দিন।


এডিএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ