• ঢাকা বুধবার
    ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

আগামী বছর একক ভর্তি পরীক্ষা সব বিশ্ববিদ্যালয়ে

প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২৩, ০৭:১১ পিএম

আগামী বছর একক ভর্তি পরীক্ষা সব বিশ্ববিদ্যালয়ে

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

গুচ্ছভর্তি প্রসঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের পরদিনই বৈঠক করেছে সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি) গ্রুপের ২২ বিশ্ববিদ্যালয়।

অনলাইনে জুম প্ল্যাটফরমে গত রোববার (১৭ এপ্রিল) বিকাল ৪টায় বৈঠকটি অনুষ্ঠিত হয়। এতে আগামীকাল দুপুর ১২টা থেকে ভর্তিচ্ছুদের কাছ হতে অনলাইনে আবেদন নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। ৩০ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা।

এর আগে শনিবার ছুটির দিনে শিক্ষা মন্ত্রণালয় গুচ্ছ ভর্তি সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে। তাতে এ বছর জিএসটি এবং কৃষি ও প্রকৌশল গুচ্ছের ভর্তি পরীক্ষা যথারীতি আয়োজনের কথা জানানো হয়। আর আগামী বছর থেকে দেশের সব বিশ্ববিদ্যালয়ের একক ভর্তি পরীক্ষা হবে। দেশের বিশ্ববিদ্যালয়গুলোর প্রধান বা চ্যান্সেলর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের অভিপ্রায় অনুযায়ী এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সিদ্ধান্ত বাস্তবায়নে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) দায়িত্ব দেওয়ার কথা প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

এ প্রসঙ্গে ইউজিসি সদস্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর যুগান্তরকে বলেন, যখন কোনো বিষয়ে রাষ্ট্রপতি অভিপ্রায় ব্যক্ত করেন তখন সেখানে অর্ডিন্যান্স কাজ করে না যদি তা মৌলিক অধিকারের পরিপন্থি না হয়। তাছাড়া বিশ্ববিদ্যালয়গুলোর অর্ডিন্যান্স রাষ্ট্রপতিই দেন। আর এ একক ভর্তি পরীক্ষার বিষয়টি সামনে এসেছে বরং ছাত্রছাত্রীদের মৌলিক অধিকার প্রতিষ্ঠার জন্য-যার মাধ্যমে লাখ লাখ শিক্ষার্থী ও অভিভাবকের ভোগান্তি এবং অর্থের অপচয় দুটিই কমবে। এবারের ভর্তির কাজ শেষ করেই যত শিগগির সম্ভব একক ভর্তি পরীক্ষার কাজ শুরু হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্মসচিব মো. মাহমুদুল আলম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়গুলোর চ্যান্সেলরের অভিপ্রায় অনুযায়ী বিগত সময়ে যেসব পাবলিক বিশ্ববিদ্যালয় গুচ্ছভর্তি পরীক্ষায় যুক্ত ছিল তাদের অংশগ্রহণে ২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা কার্যক্রম সম্পন্ন করতে ইউজিসিকে দায়িত্ব দেওয়া হলো। এতে একই সঙ্গে ২০২৩-২৪ শিক্ষাবর্ষ হতে সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে একক ভর্তি পরীক্ষার আওতায় নেওয়ার প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে ইউজিসিকে দায়িত্ব দেওয়া হয়েছে। এ প্রসঙ্গে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও জিএসটি গুচ্ছের ভর্তি সংক্রান্ত স্টিয়ারিং কমিটির যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ফরিদউদ্দিন আহমেদ বলেন, রাষ্ট্রপতির অভিপ্রায় অনুযায়ী তারা ভর্তিসংক্রান্ত কাজ এগিয়ে নেবেন। এখানে দ্বিমতের কোনো সুযোগ নেই। জনস্বার্থে সবাইকে কাজ করতে হবে। কেননা আইন অনুযায়ী, বিশ্ববিদ্যালয়গুলো রাষ্ট্রপতির আদেশ মানতে বাধ্য।

 

জেকেএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ