• ঢাকা মঙ্গলবার
    ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

চাঁদ দেখা গেছে, কাল ঈদ

প্রকাশিত: এপ্রিল ২২, ২০২৩, ০১:২০ এএম

চাঁদ দেখা গেছে, কাল ঈদ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দেশের আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। ফলে আগামীকাল শনিবার সারা দেশে যথাযোগ্য ধর্মীয় মর্যাদা, ভাবগাম্ভীর্য এবং উৎসাহ উদ্দীপনার মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। আজ শুক্রবার সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

মুসলমানদের সিয়াম সাধনার রমজান মাস এবার ২৯ দিনে শেষ হয়েছে। আগামীকাল শনিবার নতুন মাস শাওয়াল শুরু হচ্ছে। আর শাওয়ালের প্রথম দিন মুসলমানরা ঈদুল ফিতর উদযাপন করে থাকে। ঈদ মুসলমানদের জাতীয় সম্মেলন  ও ঐক্যের প্রতীক। হিজরী দ্বিতীয় সন অর্থাৎ ৬২৩ খ্রীষ্টাব্দে ঈদের সূচনা হয়।

এবার ঈদের প্রধান জামাত সকাল সাড়ে আটটায় জাতীয় ঈদগাহে অনুষ্ঠিত হবে। গত কয়েকদিন ধরে ঈদগাহ ঈদের জামাতের জন্য তৈরি করা হয়েছে। বায়তুল মোকাররমে পাঁচটি ঈদের জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল সাতটায়। আটটায় দ্বিতীয় জামাত। সকাল ৯টা ও ১০টায় যথাক্রমে তৃতীয় ও চতুর্থ জামাত অনুষ্ঠিত হবে। পঞ্চম জামাতের সময় ১০.৪৫ মিনিট।

অন্ধকার যুগে আরবরে মক্কায় ‘উকাজ মেলা’ এবং মদিনায় ‘নীরোজ’ অনুষ্ঠানরে মাধ্যমে অশ্লীল আনন্দ-উল্লাস করা হতো। মদিনায় আগমনের পর  নবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মুসলমানদের জন্য ক্ষতিকর ও অশ্লীলতামুক্ত স্বতন্ত্র আনন্দ-উৎসবের প্রয়োজনীয়তা উপলব্ধি করনে। এজন্য তিনি মুসলমানদরে আনন্দ উৎসব করতে বছরে দু’টি ‘ঈদ’ উৎসবের প্রবর্তন করেন। এর একটি ঈদুল ফিতর।

ঐতিহ্যগতভাবে বাংলাদেশের ঈদ আয়োজনে নানা রকম সেমাই, ফিরনি, পিঠা, পায়েস, পোলাও-কোরমাসহ সুস্বাদু খাবারের আয়োজন থাকে ঘরে ঘরে। এদিন বিশেষ আয়োজন থেকে বাদ যাবে না হাসপাতালের রোগী, কারাগারের বন্দী বা বিভিন্ন পেশায় নিয়োজিত কর্মীরা।
এতিকখানা, সরকারি শিশু সদন, ছোটমনি নিবাস, সামাজিক প্রতিবন্ধী কেন্দ্র, আশ্রয়কেন্দ্র, বৃদ্ধাশ্রম, ভবঘুরে কল্যাণকেন্দ্র ও দুস্থ কল্যাণকেন্দ্রেও থাকবে বিশেষ খাবার ও বিনোদনের ব্যবস্থা।

 

আর্কাইভ