• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সুদানে চালু থাকবে বাংলাদেশ মিশন: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২৩, ০৩:১৩ এএম

সুদানে চালু থাকবে বাংলাদেশ মিশন: পররাষ্ট্রমন্ত্রী

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আফ্রিকার সুদানে ১০ দিন ধরে চলছে ক্ষমতার লড়াই। এমন পরিস্থিতিতেও দেশটিতে বাংলাদেশি মিশন চালু রাখা হবে। সেখানে প্রায় দেড় হাজার বাংলাদেশির অবস্থানের কথা বিবেচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সোমবার বিকালে তার দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার টোকিও, ওয়াশিংটন ও লন্ডন সফর সামনে রেখে সাংবাদিকদের সঙ্গে সংবাদ সম্মেলনে কথা বলেন।

সুদান থেকে বাংলাদেশিদের সরিয়ে আনা হবে কিনা, জানতে চাইলে আব্দুল মোমেন বলেন, ‘সেখানে আমাদের ১ হাজার ৫০০–এর মতো বাঙালি আছে বলে শুনেছি। আমাদের ছোট্ট একটি কনসাল জেনারেল অফিস আছে, মিশন আছে। আমরা প্রথমত পরামর্শ দিয়েছি, যারা এখন সুদান যাবেন, তারা কেউ যাবেন না এই মুহূর্তে। আমাদের পূর্ব-সতর্কতা নেওয়া দরকার। কারণ ওখানকার অবস্থা স্থিতিশীল না। আর আমরা আমাদের মিশনের লোকদের সতর্কতা নিতে বলেছি, তারা যাতে ঝামেলায় না পড়ে। তবে যেহেতু আমাদের বহু নাগরিক সেখানে আছে, সুতরাং আমাদের মিশন ওখানে থাকবে। কারণ আমাদের জনগণের জন্য সেবা দিতে হবে।’

এর আগে গত শনিবার সুদানের চলমান পরিস্থিতির কারণে দেশটি সফর থেকে বিরত থাকার জন্য বাংলাদেশিদের পরামর্শ দিয়ে সতর্কতা জারি করে পররাষ্ট্র মন্ত্রণালয়।

সুদানের সেনাবাহিনী ও আধা সামরিক বাহিনী র্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) মধ্যে লড়াই শুরু হওয়ার পর বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়। এতে এখন পর্যন্ত চার শতাধিক লোক প্রাণ হারিয়েছে।

এ বিশৃঙ্খলার মধ্যে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সশস্ত্র বাহিনী সুদানের রাজধানী খার্তুম থেকে তাদের দূতাবাসের কর্মীদের সরিয়ে নিয়েছে। বিভিন্ন দেশ তাদের নাগরিকদের নিরাপদ স্থানে সরিয়ে নিতে তৎপরতা শুরু করেছে।

 

জেকেএস/

আর্কাইভ