• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

এখনো ঢাকায় ফেরেননি ৮২ লাখ সিমধারী

প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২৩, ০১:১৭ এএম

এখনো ঢাকায় ফেরেননি ৮২ লাখ সিমধারী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

এবারের ঈদে টানা পাঁচ দিনের ছুটি শেষে সরকারি অফিস, আদালত, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান খুলেছে সোমবার (২৪ এপ্রিল)। এই কয়দিনে নাড়ির টানে ঢাকা ছেড়েছিলেন ১ কোটি ২৩ লাখ সিম ব্যবহারকারী। তবে ছুটি শেষে ফিরেছেন ৪১ লাখ সিমধারী। ফলে ৮২ লাখের মতো সিম ব্যবহারকারী এখনো রাজধানীর বাইরে রয়েছেন।

মঙ্গলবার ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার তার ফেসবুক পেজে মোবাইল সিম স্থানান্তরের এ তথ্য জানিয়েছেন। এরমধ্য দিয়ে এবারের ঈদে ঢাকা ছেড়ে যাওয়া মানুষের সংখ্যার একটি ধারণা পাওয়া যায়। যদিও ১ কোটি ২৩ লাখ সিম ঢাকা ছেড়ে যাওয়ার অর্থ এই নয় যে এই সংখ্যক মানুষ ঢাকা ছেড়েছে। কারণ একাধিক সিম ব্যবহারকারীও রয়েছেন আবার অপ্রাপ্তবয়স্করাও রয়েছে, যাদের সিম নেই।

গত শনিবার সারা দেশে মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হয়। ঈদ করতে বিপুল সংখ্যক মানুষ বরাবরই রাজধানী ছাড়েন।

এবার ঈদের ছুটি মূলত ১৯ এপ্রিল থেকে শুরু হয়েছিল। সেদিন থেকেই মন্ত্রী ঢাকা ছেড়ে যাওয়ার মোবাইল সিমের হিসাব দিয়েছেন। তার দেওয়া হিসাব অনুযায়ী, ঈদের আগে থেকে শুরু করে ঈদের পর সোমবার পর্যন্ত সাত দিনে ১ কোটি ২৩ লাখ ২৮ হাজার ৩৯৫ মোবাইল সিম ঢাকা ছেড়েছে। এরমধ্যে ঈদের আগের দিন সবচেয়ে বেশি মোবাইল সিম ঢাকা ছেড়েছে- এমনটাই মন্ত্রী দেওয়া তথ্যে দেখা গেছে। 

তবে ছুটি শেষে সোমবার ঢাকায় ফেরেননি সবাই। মন্ত্রীর তথ্য বলছে, ঈদের পর সোমবার পর্যন্ত ঢাকায় ফিরেছেন ৪১ লাখ ৬১ হাজারের বেশি সিমধারী। যদিও ঈদের আগেও ঢাকার বাইরে থেকে মোবাইল সিম ঢাকায় আসছিল। 

এবার মোবাইল সিম গমনাগমনের সংখ্যাটা প্রায় অর্ধেকের মতো। কেননা, গত বছরের মে মাসে ঈদে ঢাকার বাইরে গিয়েছিল ৭২ লাখ ৫ হাজারের বেশি সিমকার্ড। পরিসংখ্যান বলছে, ছুটিতে ঈদের আগের দিন ২১ এপ্রিল ঢাকা ছেড়েছেন সর্বোচ্চ ৩১ লাখ ৯৭ হাজার ৪০৮টি সিম। ঢাকা ছাড়ায় শীর্ষে ছিলেন গ্রামীণ ফোন সিম ব্যবহারকারীরা। এই সময়ে ঢাকা ছেড়েছে এ অপারেটরের ৩৮ লাখ ৪০ হাজার ৪১৪টি সিম। এছাড়াও বাংলা লিংকের ৩৫ লাখ ৮৭ হাজার ৫৪, রবির ২৬ লাখ ৪ হাজার ৩৯৮ এবং রাষ্ট্রায়ত্ত টেলিটকের ১ লাখ ২৭ হাজার ৯২০টি সিম ঢাকা ত্যাগ।

 

বিএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ