• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

নির্বাচনে অংশ নিয়েই ইসির পরীক্ষা নিন: আলমগীর

প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২৩, ০২:০২ এএম

নির্বাচনে অংশ নিয়েই ইসির পরীক্ষা নিন: আলমগীর

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

নির্বাচনে অংশগ্রহণ থেকে বিরত থাকা বিএনপির রাজনৈতিক কৌশল বলে মনে করেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর। 

দলটিকে নির্বাচনে অংশ নেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, বিএনপি তো কখনো বলেনি বর্তমান ইসির প্রতি আস্থা নেই। এ পর্যন্ত ভালো কাজ (নির্বাচন) করে যাচ্ছি এবং আগামীতেও ভালো কাজ করব। আমাদের আহ্বান সব সময় থাকবে, যে আপনারা নির্বাচনে অংশগ্রহণ করুন, আমাদের পরীক্ষা নিন। 

কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন বিএনপির কাছে আস্থার পরীক্ষা দিতে সবসময় প্রস্তুত বলেও জানিয়েছেন তিনি।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। 

বিএনপির নির্বাচনে অংশ না নেওয়া প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে মো. আলমগীর বলেন, বড় দলগুলো নির্বাচনে আসছে। বিএনপি আসেনি, এটা তো তাদের রাজনৈতিক কৌশল। এটা তো আমাদের ব্যর্থতা না। তারা কি বলেছে নির্বাচন কমিশন ব্যর্থ নির্বাচন করেছে, এজন্য আসব না?

আসন্ন পাঁচ সিটি করপোরেশন নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, প্রতীক বরাদ্দের পর আনুষ্ঠানিক প্রচার শুরু হবে। সেদিন থেকে অফিসিয়ালি আচরণবিধি না মানলে ব্যবস্থা নেওয়া হবে। এখন আমাদের কর্মকর্তারা যেটা করছেন, সেটা অনেকটা মোটিভেশনাল। আমাদের আইনে বলা আছে যে, শোডাউন করা যাবে না। কিন্তু আমাদের কালচারটা হলো শোডাউনের। একটা কালচার তো একদিনে পরিবর্তন হয় না। শোডাউন করলে প্রার্থিতা বাতিল হতে পারে। এমনও হতে পারে যে শোডাউনের বিষয়টি যদি কোনো প্রচারমাধ্যমে আসে নির্বাচন কমিশনের তো একটা ক্ষমতা আছে। 

ইসির এই কমিশনার বলেন, প্রতীক বরাদ্দের পর প্রার্থীদের সঙ্গে মিটিং হবে। এবার আমরা যেটা চিন্তা করছি, প্রতীক বরাদ্দের পর যত তাড়াতাড়ি সম্ভব মিটিং করব, যাতে প্রার্থীরা আচরণবিধি ভঙ্গ না করেন।

 

বিএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ