• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন

সাংবাদিক হয়ে উকিলের মতো প্রশ্ন করবেন না

প্রকাশিত: মে ১২, ২০২৩, ১২:৫৩ এএম

সাংবাদিক হয়ে উকিলের মতো প্রশ্ন করবেন না

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

অহেতুক বিদেশ ভ্রমণ নিয়ে সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, ‘আপনারা সাংবাদিক। উকিলের মতো প্রশ্ন কেন করছেন।’

বৃহস্পতিবার (১১ মে) রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও এনইসি’র চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) বৈঠক অনুষ্ঠিত হয়।

এ বৈঠক শেষে পরিকল্পনা মন্ত্রী সংবাদ সম্মেলনে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বিভিন্ন দিক তুলে ধরেন।

সংবাদ সম্মেলনের শুরুতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা তুলে ধরে মন্ত্রী বলেন, ‘এনইসি সভায় বরাবরের মতো এবারও প্রধানমন্ত্রী ব্যয় কমানোর ব্যাপারে জোর দিয়েছেন। মূলত যতটুকু দরকার ততটুকুই ব্যয় করা হবে বলে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। বিশেষ করে অহেতুক বিদেশ ভ্রমণের ব্যাপারে নিরুৎসাহিত করার তাগিদ দিয়েছেন তিনি।’

প্রধানমন্ত্রীর নির্দেশাবলির তুলে ধরে তিনি বলেন, প্রধানমন্ত্রী বিকল্প রফতানি বাজার খোঁজার ওপরে জোর দিয়েছেন। এছাড়া আগামী অর্থবছরের বাজেটের আকার নিয়ে প্রধানমন্ত্রী সন্তোষ প্রকাশ করেছেন বলেও জানান মন্ত্রী।

এসবের পাশাপাশি বিদেশি বিনিয়োগ বৃদ্ধি ও সক্ষমতা অনুসারে মন্ত্রণালয়গুলোর প্রকল্প বাড়ানোর ওপরেও সরকার প্রধান জোর দিয়েছেন বলে জানান পরিকল্পনামন্ত্রী।

নির্বাচনের আগে এটিই শেষ এনইসি উল্লেখ করে মন্ত্রী বলেন, এবার আসন্ন ২০২৩-২৪ অর্থবছরের জন্য ২ লাখ ৬৩ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) অনুমোদন দিয়েছে এনইসি। এর মধ্যে অভ্যন্তরীণ উৎস থেকে অর্থায়ন এক লাখ ৬৯ হাজার কোটি টাকা ও বৈদেশিক উৎস থেকে অর্থায়ন করা হবে ৯৪ হাজার কোটি টাকা।
 

মন্ত্রীর বক্তব্য শেষে সাংবাদিকদের একজন প্রশ্ন করেন, এখনও অহেতুক বিদেশ ভ্রমণ নিয়ে কথা উঠছে। তার মানে অহেতুক বিদেশ ভ্রমণ বন্ধ হয়নি। এর কারণ কী জানতে চাইলে এম এ মান্নান বলেন, ‘আপনারা সাংবাদিক। উকিলের মতো প্রশ্ন কেন করছেন।’


সভায় জানানো হয়, ২০২৩-২৪ অর্থ বছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় প্রকল্প সংখ্যা এক হাজার ৩০৯টি। এর মধ্যে বিনিয়োগ প্রকল্প ১ হাজার ১১৮টি, সমীক্ষা প্রকল্প ২২টি, কারিগরি সহায়তা প্রকল্প ৮০টি এবং স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান বা করপোরেশনের নিজস্ব অর্থায়নে বাস্তবায়নাধীন প্রকল্প ৮৯টি প্রকল্প।

এছাড়া স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান বা করপোরেশনের প্রায় ১১ হাজার ৬৭৪ কোটি ২ লাখ টাকার এডিপিও অনুমোদিত হয়েছে। এর মধ্যে অভ্যন্তরীণ উৎস থেকে অর্থায়ন করা হবে ১০ হাজার ৮৯৫ কোটি ৯ লাখ টাকা এবং বৈদেশিক উৎস থেকে অর্থায়ন করা হবে ৭৭৮ কোটি ৯৩ লাখ টাকা। সুতরাং স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান বা কপোরেশনের প্রকল্পের বরাদ্দসহ এডিপির সর্বমোট আকার দাঁড়িয়েছে ২ লাখ ৭৪ হাজার ৬৭৪ কোটি ২ লাখ টাকা।


এনইসি কার্যপত্র থেকে জানা গেছে, অনুমোদিত এডিপির মধ্যে সর্বোচ্চ বরাদ্দপ্রাপ্ত ১০টি খাত হলো পরিবহন ও যোগাযোগ, বিদ্যুৎ ও জ্বালানি, শিক্ষা, গৃহায়ণ ও কমিউনিটি সুবিধাবলী, স্বাস্থ্য, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন, কৃষি, পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও পানিসম্পদ, শিল্প ও অর্থনৈতিক সেবা ও  বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি। পরিবহন ও যোগাযোগ খাতে বরাদ্দ দেয়া হয়েছে প্রায় ৭৫ হাজার ৯৪৫ কোটি টাকা। যা মোট বরাদ্দের ২৮ দশমিক ৮৮ শতাংশ। বিদ্যুৎ ও জ্বালানি খাতে বরাদ্দ দেয়া হয়েছে প্রায় ৪৪ হাজার ৩৯৩ কোটি টাকা। যা মোট বরাদ্দের ১৬ দশমিক ৮৮ শতাংশ।
 

জেকেএস/

আর্কাইভ